রবিবার | ০৮ সেপ্টেম্বর, ২০২৪
বান্দরবানের

থানচিতে সনাতন ধর্মালম্বীদের গঙ্গা পূজা ও গঙ্গাস্নান অনুষ্ঠিত

প্রকাশঃ ২৩ ফেব্রুয়ারী, ২০২৪ ০৫:৪৬:০৭ | আপডেটঃ ০৭ সেপ্টেম্বর, ২০২৪ ১১:২৯:৫২  |  ৩৩৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পার্বত্য এলাকায় বসবারত সকল সম্প্রদায়ের দুর্যোগ মুক্তি, পূর্ণ্য লাভ ,ব্যবসা সম্প্রসারণ, জুম চাষীদের আয় বাড়ানো ও ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এবারেও বান্দরবানের থানচি উপজেলায় থানচি সার্বজনীন গঙ্গা পূজা উদযাপন পরিষদের আয়োজনে থানচি বাজার নদীর ঘাটে সনাতন ধর্মালম্বীরা নানা ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপন করছে গঙ্গা পূজা।

গঙ্গা পূজা উপলক্ষ্যে সকালে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে থানচি বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পূজা মন্ডপে গিয়ে সমবেত হয়।

পরে সাঙ্গু নদীতে সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষেরা স্মান করে গঙ্গা মায়ের পূজা শুরু করে এবং জগতের মঙ্গল কামনা করে।

এদিকে পূজা উপলক্ষ্যে দিনব্যাপী চলছে নানা আয়োজন, আর গীতা পাঠ, অন্ন প্রসাদ বিতরণ, প্রদীপ প্রজ্জ্বলনসহ নানা ধর্মীয় আয়োজন শেষে শনিবার ভোরে সাঙ্গু নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এবারের গঙ্গা পূজা ও গঙ্গাস্নান সমাপ্তি ঘটবে।

প্রসঙ্গত: প্রতিবছর বান্দরবানের থানচি উপজেলায় থানচি সার্বজনীন গঙ্গা পূজা উদযাপন পরিষদের আয়োজনে  সনাতন ধর্মাবলম্বী এই গঙ্গা পূজার আয়োজন করে থাকে এবং এই পূজায় সনাতন ধর্মালম্বী ছাড়া ও পার্বত্য এলাকায় বসবাসরত মারমা, ত্রিপুরা, ম্রো, বম, খিয়াংসহ বিভিন্ন সম্প্রদায়ের  শতশত পূণার্থী  অংশগ্রহণ করে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions