শনিবার | ২৭ জুলাই, ২০২৪

বান্দরবানে বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন

প্রকাশঃ ০৫ ডিসেম্বর, ২০২৩ ০৫:৪১:৪৬ | আপডেটঃ ২৭ জুলাই, ২০২৪ ০৭:৩৭:১৯  |  ৪৪০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। ‘ মাটি ও পানি জীবনের উৎস’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে।  দিবসটি উপলক্ষে মঙ্গলবার (০৫ ডিসেম্বর) সকালে বান্দরবান জেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হয়। পরে র‌্যালী শেষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সভাকক্ষে একটি আলোচনা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: জুলহাস আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক এস.এম মঞ্জুরুল হক।
 
এসময় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, বান্দরবান মৃত্তিকা ও পানি সংরক্ষণ বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো: মাহবুবুল ইসলাম, হর্টিকালচার সেন্টার বান্দরবান এর উপ পরিচালক আমিনুর রশিদ, জেলা মৎস্য কর্মকর্তা অভিজিৎ শীল, উপজেলা কৃষি কর্মকর্তা কমল কৃষ্ণ রায়সহ বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন এলাকার চাষীরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের বান্দরবান একটি পাহাড় বেষ্টিত এলাকা, আর পাহাড় হচ্ছে মাটি। আর মাটি একটি অনবায়ন যোগ্য ও সসীম প্রাকৃতিক সম্পদ। একে বারবার নবায়ন করা যায় না।

বক্তারা আরো বলেন, ভূমিক্ষয় হওয়ার ফলে কৃষকরা সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হচ্ছে। আবাদযোগ্য জমির পরিমাণ এতে দিন দিন হ্রাস পাচ্ছে। বিভিন্ন কারণে আজকে ধংসের মুখে পতিত হচ্ছে মৃত্তিকা সম্পদ।

এসময় বক্তারা আরো বলেন, খাদ্য ও বাসস্থানের প্রধান ও অন্যতম মাধ্যম এই মৃত্তিকা, তাই এর নিরাপত্তার জন্য চাই সঠিক ব্যবস্থাপনা। এসময় বক্তারা ভূমি ক্ষয় নিয়ন্ত্রণ,পানির উৎস সংক্ষণ,পাহাড় কাটার প্রতিরোধ,নির্বিচারে বৃক্ষ নিধন বন্ধ,পাথর উত্তোলন বন্ধ করে মাটি ক্ষয় রোধ, পানির উৎস সংরক্ষণ ও ভ‚মি ধ্বস রক্ষার্থে সকলের প্রতি আহবান জানান।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions