শুক্রবার | ২২ নভেম্বর, ২০১৯
জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে

নিরাপদ ও বিশুদ্ধ পানি সরবরাহের জন্য জনস্বাস্থ্য বিভাগ ৭৫ কোটি টাকার উন্নয়ন কাজ করছে : অংসুইপ্রু চৌধুরী

প্রকাশঃ ২১ অক্টোবর, ২০১৯ ০৫:৫০:১১ | আপডেটঃ ২২ নভেম্বর, ২০১৯ ০২:৪৯:০৬  |  ৩০৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ‘সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ জীবন’ প্রতিপাদ্য জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০১৯ এবং ‘ সকলের হাত, পরিছন্ন থাক’ প্রতিপাদ্য বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৯ উপলক্ষে রাঙামাটিতে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

দিবস দুটি পালন উপলক্ষে সোমবার (২১ অক্টোবর) সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে র‌্যালিটি জেলা শিল্পকলা একাডেমি সম্মেলনকক্ষে এক আলোচনাসভায় মিলিত হয়।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী।

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী অনুপম দে এর সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা দাউদ হোসেন চৌধুরী, রাঙ্গঙমাটি অতিরিক্ত পুলিশ সুপার মাঈন উদ্দিন চৌধুরী, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তা পরিনয় চাকমা।   

প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী মাননীয় শেখ হাসিনা পার্বত্য অঞ্চলের মানুষের বেঁচে থাকার জন্য নিরাপদ ও বিশুদ্ধ পানি সরবরাহের জন্য জনস্বাস্থ্য বিভাগকে প্রায় ৭৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছে এবং প্রকল্পটি বর্তমানে চলমান রয়েছে।

তিনি আরো বলেন, এ প্রকল্পটির মাধ্যমে জেলার সবকটি উপজেলার প্রত্যন্ত এলাকায় টিউবওয়েল ও রিংওয়েল’সহ বিভিন্ন পদ্ধতিতে বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে। যে সমস্ত এলাকায় এখনো পানি সরবরাহের ব্যবস্থা হয়নি সেখানেও খুব শীঘ্রই কাজ শুরু হবে। সরকার ইতোমধ্যে দেশের সকল জনগণের সুস্বাস্থ্য নিশ্চিতকরণের লক্ষ্যে বিভিন্ন নীতিমালা ও কৌশল প্রণয়ন করেছে। বর্তমান সরকার দেশের গণমানুষের কল্যাণের কথা যেভাবে চিন্তা করে তা পূর্বে অন্য কোন সরকার করেনি। তিনি বলেন, মানুষের বেঁচে থাকার জন্য নিরাপদ ও বিশুদ্ধ পানি এবং স্বাস্থ্যসম্মত পায়খানার ব্যবহার এবং পরিস্কার পরিচ্ছন্ন পরিবেশ অন্যতম শর্ত। ৮০ শতাংশ রোগ মানুষের হাতের কারণে হয়। এজন্য ভালভাবে সাবান দিয়ে হাত ধুতে হবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে সকলকে।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা আগামী দিনের ভবিষ্যৎ, তাই তোমাদেরকে শরীর সুস্থ রাখার জন্য সঠিকভাবে চলতে হবে। সুস্থ থাকতে নিজেরা সচেতন হওয়ার পাশাপাশি অন্যদেরকেও সচেতন করতে হবে। তিনি বলেন, একটি সুস্থ জাতিই পারে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions