শুক্রবার | ১৭ মে, ২০২৪

বান্দরবানে তুলা চাষ বৃদ্ধির লক্ষে কৃষক সমাবেশ

প্রকাশঃ ৩০ এপ্রিল, ২০২৪ ০৫:৩৭:২৫ | আপডেটঃ ১৭ মে, ২০২৪ ১১:১৩:৪১  |  ২২৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন “ পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র্য বিমোচন” প্রকল্পের আওতায় বান্দরবানে কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

২৯ এপ্রিল (সোমবার) বিকেলে বান্দরবান সদর উপজেলার ক্যামলং এলাকায় এই কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় কৃষক সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক মো.জসীম উদ্দিন। এসময় তিনি কৃষকদের তুলা চাষে আগ্রহ বাড়াতে তুলার বিভিন্ন উপকারিতা সর্ম্পকে কৃষকদের অবহিত করেন এবং বলেন অন্য ফসলের চেয়ে তুলা চাষ লাভজনক হওয়ায় চাষিরা  দিন দিন তুলা চাষে ঝুঁকছেন। তুলা চাষে লাভ যেমন বেশি, তেমনি উৎপাদন খরচও কম। আর তুলার ফলন ভালো হওয়ায় তুলা চাষে আগ্রহী হচ্ছেন চাষিরা।

প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক মো.জসীম উদ্দিন আরো বলেন, বর্তমান সরকার কৃষিবান্দব সরকার আর এই সরকার চাষীদের তুলা চাষে আগ্রহ বাড়াতে নানা ধরণের সহযোগিতা করে যাচ্ছে।

তুলা উন্নয়ন কর্মকর্তা নুম্যামং মার্মা বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর প্রকল্পের মাধ্যমে পার্বত্য জেলা  বান্দরবানে তুলা চাষ বৃদ্ধির জন্য মাঠ পর্যায়ে বিভিন্নভাবে কাজ করা হচ্ছে এবং চাষীদের তুলার উৎপাদন বৃদ্ধির জন্য বিনামুল্যে তুলার বীজ, সার ,কীটনাশক ,স্প্রে মেশিন,দা ,কোদলসহ বিভিন্ন সরঞ্জাম প্রদান অব্যাহত রয়েছে।

এসময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন “ পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র্য বিমোচন ” প্রকল্পের তুলা উন্নয়ন কর্মকর্তা নুম্যামং মার্মা, সহকারী কটন ইউনিট অফিসার নিকেতন চাকমাসহ শতাধিক তুলা চাষী এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্টনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions