মঙ্গলবার | ১০ ডিসেম্বর, ২০১৯

শান্তি চুক্তির কারণে পার্বত্য অঞ্চলে ব্যাপক উন্নয়ন হচ্ছে: প্রধানমন্ত্রী

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তিচুক্তির ফলে পার্বত্য অঞ্চলে এখন ব্যাপক উন্নয়ন হচ্ছে। সেদিকে বিশেষ নজর দিয়েছে তার সরকার। পার্বত্য চট্টগ্রাম এক সময় ছিল অশান্ত। সেখানকার মানুষ ছিল অত্যন্ত দরিদ্র। এখন আর সেই অবস্থায় নেই। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠাসহ অঞ্চলের উন্নয়নে আমরা ব্যাপক কর্মকান্ড বাস্তবায়ন করছি।

১৮ মার্চ রাঙামাটির ১০ উপজেলা পরিষদের নির্বাচন

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ ধাপের ভোট হবে আগামী ১৮ মার্চ। দেশের ৫টি বিভাগের ১৭ জেলার উপজেলা পরিষদ এই দফায় ভোটের আওতাভুক্ত থাকবে।

পাহাড়ে আাবাসিক বিদ্যালয় নির্মাণের উপর গুরুত্বরোপ প্রধানমন্ত্রীর

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবাসিক বিদ্যালয় স্থাপনের উপর গুরুত্বরোপ করে বলেছেন, পাহাড়ে দুর্গম এলাকার ছেলেমেয়েদের শিক্ষিত  স্কুলগুলোকে আবাসিক করতে হবে, তাহলে সেখানকার ছেলে মেয়েরা বিদ্যালয় থেকে লেখাপড়া করতে পারবে। তিনি জেলা প্রশাসককে এব্যাপারে খেয়াল রাখতে নির্দেশনা দেন।

৮৭ উপজেলায় ভোট ১০ মার্চ

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। দেশের নির্বাচনে জাতীয় সংসদের পর অন্য বড় আয়োজনটির নাম উপজেলা নির্বাচন। কিন্তু সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নির্বাচন কমিশনে (ইসি) যেমনটা জমজমাট পরিবেশ ছিল, তেমনটা আজ ছিল না। অনেকটা নিরুত্তাপ পরিবেশে ইসি আজ রোববার পঞ্চম উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে।

সংরক্ষিত নারী আসনের ভোট ৪ মার্চ

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে ভোট গ্রহণ করা হবে ৪ মার্চ। আজ রোববার নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ এ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তার আগে বিকেলে অনুষ্ঠিত কমিশনের সভায় তফসিল ঘোষণার সিদ্ধান্ত হয়।

ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমূহকে সরকার সমান চোখে দেখে বলে তাদের উন্নয়নে ব্যাপক কর্মসুচী বাস্তবায়ন করছে : প্রধানমন্ত্রী

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমূহকে সরকার সমান চোখে দেখে, কাউকে অবহেলা সরকার করে না, প্রত্যেক নাগরিককে সরকার সমান চোখে দেখে বলে  বর্তমান সরকারের আমলে ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমুহের উন্নয়ন ব্যাপক কর্মসুচী বাস্তবায়ন করছে।  

ভোট গ্রহণের তারিখ পিছিয়ে ৩০ ডিসেম্বর

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। বিভিন্ন রাজনৈতিক দলের দাবির মুখে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের তারিখ পিছিয়ে আগামী ৩০ ডিসেম্বর করা হয়েছে। আজ সোমবার দুপুরের দিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা এ কথা জানান। এর আগে নির্বাচনের ভোট গ্রহণের তারিখ ঘোষণা করা হয়েছিল ২৩ ডিসেম্বর।

২৩ ডিসেম্বর ভোট গ্রহণ করা হবে

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আগামী ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে,  আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা নির্বাচনের তফসিল ঘোষণা করেন। এসময় তিনি আশা প্রকাশ করেন নির্বাচনে সব দল অংশগ্রহণ করবে।

শান্তির মধ্যে পাহাড়ে সমৃদ্ধি আসবে, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কোটা বহাল আছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৯৯৬ সনে আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর পার্বত্য চট্টগ্রাম জাতীয় কমিটি করে দেই, আমরা মনে করেছি পার্বত্য এলাকার সমস্যা রাজনৈতিক সমস্যা, এটি রাজনৈতিক উপায়ে সমাধান করতে হবে আমরা সেভাবে এগিয়েছি এবং ১৯৯৭ সনের ২রা ডিসেম্বর পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষর করেছি। বিশে^র অনেক দেশে আমাদের পরে অনেকে শান্তি চুক্তি করেছে কিন্তু তারা অস্ত্র জমা নেয়নি, আমরা অস্ত্র জমা নিয়েছি। পার্বত্য চুক্তি অনুযায়ী অস্ত্রজমাদানকারী সদস্যদের পুর্নবাসন করেছি।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। দশম জাতীয় সংসদের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির শেষ বৈঠক  হিসেবে ৩৫ তম বৈঠক কমিটির সভাপতি র. আ. এ. উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে আজ মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপর ১টা পর্যন্ত সংসদ ভবনের কেবিনেটের  ২নং সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

মানবেন্দ্র নারায়ণ লারমা ছিলেন খেটে খাওয়া, মেহনতি, শ্রমজীবী মানুষের নেতা

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। আজ  ১৫ সেপ্টেম্বর  ২০১৮ মানবেন্দ্র নারায়ণ লারমার  ৭৯তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরাম কর্তৃক রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions