শুক্রবার | ২০ সেপ্টেম্বর, ২০২৪

বান্দরবানে কেএনএফ ও শান্তি প্রতিষ্ঠা কমিটির সরাসরি প্রথম বৈঠক অনুষ্ঠিত

প্রকাশঃ ০৫ নভেম্বর, ২০২৩ ০৪:৩৩:১৯ | আপডেটঃ ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ০৭:৩৪:৪০  |  ৮২০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পার্বত্য জেলা বান্দরবানের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সাথে শান্তি প্রতিষ্ঠা কমিটির প্রথম সম্মুখ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (৫নভেম্বর) সকাল ১১টায় বান্দরবানের রুমা উপজেলার মুনলাইপাড়া মুনলাই কমিউনিটি সেন্টারে সরাসরি দুই পক্ষের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে শান্তি  প্রতিষ্ঠা কমিটির চেয়ারম্যান ক্য শৈ হ্লার নেতৃত্বে ৯ সদস্য এবং কেএনএফ এর ৫সদস্য অংশ নেয়। এছাড়াও বৈঠকে জেলা  প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছে।

এদিকে কেএনএফ ও শান্তি প্রতিষ্ঠা কমিটির প্রথম বৈঠককে ঘিরে মুনলাই পাড়ায় নেয়া হয় কড়া নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ বিজিবিসহ মোতায়েন রয়েছে আইন শৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য।
সকাল ১১ টায় বৈঠক শুরু হয়ে শেষ হয় দুপুর ১টা ৩০ মিনিটে, তবে বৈঠকে সাংবাদিককের প্রবেশের কোন সুযোগ ছিলনা।

দুপক্ষের মধ্যে এর আগে অনেক বার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক অনুষ্ঠিত হলেও সামনাসামনি এটিই প্রথম বৈঠক। বৈঠকে কেএনএফ এর পক্ষ থেকে ৬ দফা দাবী উত্থাপন করা হয় আর সেগুলো নিয়ে উভয় পক্ষের মধ্যে বিশদ আলোচনা হয়।

বৈঠক শেষে সুন্দরভাবে প্রথম বৈঠক সম্পন্ন করা এবং আগামী ডিসেম্বর মাসে আবার ২য় বৈঠক করার মধ্য দিয়ে পাহাড়ে শান্তি ফেরানোর আশাবাদ ব্যক্ত করেন শান্তি প্রতিষ্ঠা কমিটির চেয়ারম্যান ক্য শৈ হ্লা। বৈঠক শেষে সাংবাদিকদের শান্তি প্রতিষ্ঠা কমিটির চেয়ারম্যান ক্য শৈ হ্লা বলেন, “ প্রথম বৈঠক সফলভাবে সম্পন্ন হওয়ায় আমরা দুই পক্ষই সন্তুুষ্ঠ। আজকে বৈঠকে যা হলো তা আমরা সরকারকে জানাবো এবং সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেব। ”

প্রসঙ্গত: পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট ( কেএনএফ )এর বিপথগামী সদস্যদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লার নেতৃত্বে বিভিন্ন সম্প্রদায়ের নেতৃবৃন্দদের নিয়ে চলতি বছর ২২ জুন ১৮জন সদস্য বিশিষ্ঠ শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয় , আর এই কমিটি বান্দরবানের কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সশস্ত্র সদস্যদের সন্ত্রাসী জীবন ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আনার কাজ চালিয়ে যাচ্ছে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions