মঙ্গলবার | ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

বান্দরবানে সহিংসতা প্রতিরোধে ও সেফ লার্নিং স্পেস নিয়ে সভা

প্রকাশঃ ২৮ নভেম্বর, ২০২২ ০৬:১৫:৪৬ | আপডেটঃ ০৫ ফেব্রুয়ারী, ২০২৩ ০৪:২১:২১  |  ১৮০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে বেসরকারী উন্নয়ন সংস্থা তহ্জিংডং এর আয়োজনে জেলা পর্যায়ে সংশ্লিষ্ট সরকারী ও বেসরকারী স্টেক হোল্ডার এর সাথে সহিংসতা প্রতিরোধে ও সেফ লার্নিং স্পেস সম্পর্কিত ত্রৈয়মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে ।

সোমবার (২৮নভেম্বর) সকালে বান্দরবান প্রেসক্লাব মিলনায়তনে তহ্জিংডং এর আয়োজনে  ইউএনডিপি এর কারিগরী সহযোগিতায় শিক্ষা ও দক্ষতার মাধ্যমে নারী শিক্ষার ক্ষমতায়ন প্রকল্প এর আয়োজনে এই ত্রৈয়মাসিক সভা অনুষ্ঠিত হয়।

সভায়  প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সরিৎ কুমার চাকমা।

এসময় বিশেষ অতিথি হিসেবে সমাজসেবা অধিদপ্তর  বান্দরবানের উপ-পরিচালক মিল্টন মুহুরী, সহকারী পলিশ সুপার মো. সালাহ উদ্দিন, প্রেসক্লাব  এর সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, ইউএনডিপি এর প্রতিনিধি এবং উপজেলা ফ্যাসিলিটেটর ও প্রকল্প ফোকাল পারসন পাইচিং মারমা উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্য ও কর্মশালার উদ্দেশ্য বক্তব্য প্রদান ও প্রকল্পের অর্জন সর্ম্পকে প্রেজেন্টেশন করেন প্রকল্প ব্যবস্থাপক ম্যামিসিং মারমা।

তহ্জিংডং এবং একই প্রকল্পের বান্দরবান জেলা পরিষদের পক্ষে পেজেন্টেশন করেন জেলা কর্মকতা সিংম্যাপ্রু।

তহজিংডং এর মনিটরিং ও রির্পোটিং অফিসার অতনু দেওয়ান এর সঞ্চালনায় এবং জেন্ডার ও ট্রেনিং অফিসার ইতি বিশ^াস এর সার্বিক সহযোগিতায় অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন উন্নয়নকমী উবানু মার্মা, মানবাধিকার ও সমাজকর্মী অংচমং মার্মা, বান্দরবান সরকারী উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক দ্বীপ্তি কনা দে।

স্বাগত বক্তব্য প্রদানকালে তহজিংডং এর প্রকল্প ব্যবস্থাপক ম্যামিসিং মারমা বলেন, তহ্জিংডং একটি স্থানীয় সহযোগীমূলক বেসরকারী এবং আর্থ সামাজিক উন্নয়নমূলক সংস্থা। এ সংস্থাটি বিগত ১৫ই ডিসেম্বর ১৯৯৯ সালে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে বান্দরবান জেলায় আতœপ্রকাশ লাভ করে এবং ২০০১ সালের ২২ফেব্রুয়ারী সমাজসেবা অধিদপ্তরের কর্তৃক সংস্থাটি অনুমোদন লাভ করে। পাহাড়ি ভূ-প্রকৃতি এবং ১১টি ভিন্ন নৃ-গোষ্ঠী পার্বত্য চট্টগ্রামকে বাংলাদেশের অন্যান্য জেলা থেকে আলাদা পরিচয়ে পরিচিত করে তুলেছে। এ জনপদের অধিকাংশ জায়গা পাহাড়ি দূর্গম, জনবিছিন্ন এবং গ্রামগুলো ছড়িয়ে ছিটিয়ে। ভাষার ভিন্নতা, নিরক্ষরতা,দূর্গম ভূ-প্রকৃতি, যোগাযোগের অভাব আদিম ধারার জীবিকা নির্বাহ,আর্থ-সামাজিক অস্থিরতা, অর্থনৈতিক অনিশ্চয়তার ফলে এই অঞ্চল উন্নয়নের মূল ¯্রােতধারা থেকে অনেকটাই পিছিয়ে,তাই এই পিছিয়ে পরা জনগোষ্ঠীর উন্নয়নের লক্ষ্যে তহজিংডং সহায়ক ভূমিকা পালন করে যাচ্ছে।

এসময় তহজিংডং এর প্রকল্প ব্যবস্থাপক ম্যামিসিং মারমা আরো বলেন, তহ্জিংডং শিক্ষা ও দক্ষতার মাধ্যমে নারী শিক্ষার ক্ষমতায়ন প্রকল্প নিয়ে পার্বত্য জেলা বান্দরবানে কাজ করে যাচ্ছে আর তার ফলে নারীদের শিক্ষার উন্নয়নের পাশাপাশি দক্ষতা ও বৃদ্ধি পাচ্ছে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions