শুক্রবার | ২৬ এপ্রিল, ২০২৪

বিপন্ন প্রজাতির বৃক্ষগুলোকে সংরক্ষণ করার লক্ষে জার্মপ্লাজম কেন্দ্রের উদ্বোধন
১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০৮:৪৭:৩৩

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে হারিয়ে যাওয়া বিপন্ন প্রজাতির বৃক্ষগুলোকে সংরক্ষণ করার লক্ষে খাগড়াছড়িতে জার্মপ্লাজম কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। আজ দুপুরে জেলার মাটিরাঙ্গা উপজেলার আলুটিলা এলাকায় জার্মপ্লাজমের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি।

পাহাড়ে সম্প্রীতি রক্ষায় সাংবাদিকদের ভূমিকা রাখতে হবে : গুইমারা রিজিয়ন কমান্ডার
১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০৮:৩৯:৩৮

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়ির ২৪ আর্টিলারি ব্রিগেড গুইমারা রিজিয়ন কমান্ডার এ কে এম সাজেদুল ইসলাম বলেছেন, এ অঞ্চলের সম্প্রীতি রক্ষায় সাংবাদিকদের মূখ্য ভূমিকা রাখতে হবে।

বাঘাইছড়িতে পিস্তলসহ ৬ রাউন্ড গুলি উদ্ধার
১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০৫:২৮:০৪

সিএইচটি টুডে ডট কম,বাঘাইছড়ি (রাঙামাটি)। রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার বাঘাইহাটের হাজাছড়া এলাকায় অভিযান চালিয়েছে সেনাবাহিনী। অভিযানের সময় একটি বিদেশী  অস্ত্র ও ৬ রাউন্ড গুলি উদ্ধার করা হয়। শনিবার রাত ১১টার দিকে বাঘাইছড়ি উপজেলার বাঘাইহাটের হাজাছড়ার শুকনাছড়ি এলাকা থেকে এসব অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে।

বান্দরবানে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন
১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০৫:১৫:৪৮

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে বান্দরবানে জেলা পর্যায়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট (অনুর্ধ্ব-১৭) এর উদ্বোধন করা হয়েছে।

জমে উঠেছে রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন
১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০৪:২৩:৫৩

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। জমতে শুরু করেছে চার বছর মেয়াদী রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন। আজ প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ও নির্বাচন কমিশনার মোহাম্মদ নজরুল ইসলাম। নির্বাচনে মোট ভোটার ৭২ জন, আর নির্বাচনে ২৭টি পদে বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৩ জন প্রার্থী। এর মধ্যে সংরক্ষিত মহিলা আসনে (২টি পদ) প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকায় সেখানে প্রতীক বরাদ্দ দেয়া হয়নি। বাকি ৪১জন নির্বাচন করবেন।  নির্বাচনটি দলীয় না হলেও বিভিন্ন দলের সমর্থিত ব্যাক্তিরা প্রার্থী হয়েছেন।

২১ বছরে শান্তি চুক্তি বাস্তবায়ন করেনি শাসকগোষ্ঠী : সন্তু লারমা (ভিডিওসহ)
১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০২:০৭:৫১

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধি প্রিয় ওরফে সন্তু লারমা বলেছে, ১৯৭২ সনের এমএন লারমার ঘোষিত ৪দফা দাবির আলোকে  ১৯৯৭ সনের ২রা ডিসেম্বর পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, কিন্তু চুক্তি ২১ বছরেও তা বাস্তবায়ন করেনি শাসকগোষ্ঠী।

অস্তিত্বের সংকটে টিকে থাকতে প্রয়োজন একতা, সাহস ও কৌশলী হওয়া : ব্যারিষ্টার দেবাশীষ রায়
১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০১:৪৩:২২

শাহ আলম, সিএইচটি, টুডে ডট কম, রাঙামাটি। বর্তমানে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ীরা অস্তিত্বের সংকটে রয়েছে উল্লেখ করে, চাকমা চীফ সার্কেল রাজা দেবাশীষ রায় বলেছেন, পাহড়ীদের অস্তিত্ব বিলীনের লক্ষে পার্বত্য অঞ্চলে যে রাজনৈতিক তৎপরতা, ষড়যন্ত্র, যে পাতানো খেলা চলছে, সেই অপশক্তির বিরুদ্ধে লড়াই করতে হলে, আমাদের সকলের তথা পাহাড়ীদের একতা, সাহসের প্রয়োজন। অন্যদিকে সব চেয়ে বেশি প্রয়োজন কৌশলের। আমরা সংগ্রাম করবো ঠিক আছে কিন্তু সেটা হতে হবে টিকে থাকার সংগ্রাম।

পাহাড়ের দূর্গম অঞ্চলেও প্রাথমিক শিক্ষা কার্যক্রম জোরদার করেছে সরকার : জেলা প্রশাসক মামুনুর রশীদ
১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০১:২১:১২

বিশেষ প্রতিবেদক, সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদ বলেছেন, পাহাড়ের প্রতিটি দূর্গম অঞ্চলেও প্রাথমিক শিক্ষা কার্যক্রম জোরদার করেছে বর্তমান সরকার। পাহাড় আর সমতলের সকল শিশু সমান সুযোগ নিয়ে যাতে শিক্ষা গ্রহন করতে পারে তারজন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে সরকার।

মানবেন্দ্র নারায়ণ লারমা ছিলেন খেটে খাওয়া, মেহনতি, শ্রমজীবী মানুষের নেতা
১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০১:১৯:৩৩

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। আজ  ১৫ সেপ্টেম্বর  ২০১৮ মানবেন্দ্র নারায়ণ লারমার  ৭৯তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরাম কর্তৃক রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

খাগড়াছড়িতে কেন্দ্রীয় শাহী জামে মসজিদ (২য় ও ৩য়) তলা এবং মারমা কমিউনিটি সেন্টারের উদ্বোধন
১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০১:১৬:৪১

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। আজ শনিবার বেলা ১১টার সময়  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়িত খাগড়াছড়ি পার্বত্য জেলার সদরের কেন্দ্রীয় শাহী জামে মসজিদ (২য় ও ৩য় তলা) এবং পানখাইয়া পাড়ায় মারমা কমিউনিটি সেন্টার নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, এম.পি।

তরুন প্রজন্মের ভাবনায় এম. এন. লারমা- সতেজ চাকমা
১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০১:১৫:২৪

মানবেন্দ্র নারায়ন লারমা । পাহাড়ের কোলে শ্বাশত সুন্দরের মাঝে জন্ম নেওয়া এক দ্রোহী নামের মূর্তমান প্রতীক এই ক্ষণজন্মা । তারঁ জন্ম ১৯৩৯ সালের আজকের এই দিনে (১৫ সেপ্টেম্বর)। আমি এবং আমার সমসাময়িক প্রজন্মের তরুণদের এম.এন লারমাকে দেখার সৌভাগ্য হয়নি। কিন্তু দেখার সৌভাগ্য হয়েছে এবং হচ্ছে তাঁর জীবনবোধের দাম্বিক ঘোষণার মধ্য দিয়ে পাহাড়ের প্রত্যেকটি ঘুমন্ত  মানুষের অন্তরে জাগিয়ে দেওয়া জুম্মজাতীয়তাবাদী চেতনায় সাম্যবাদী ও মানবিক আদর্শের সমাজ বিনিমার্ণের লক্ষ্যে  সংগ্রামরত সবুজ পাহাড়কে এবং প্রিয় বাংলাদেশকে।আমরা যারা এম. এন লারমাকে স্বচক্ষ্যে দেখিনি কিন্তু লারমাকে পাঠ করছি

পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন"কে সামনে রেখে বিডি ক্লিনের ক্যাম্পেইন শুরু
১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০১:০৭:৪৫

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে ”এই শ্লোগানকে সামনে রেখে বান্দরবানে বিডি-ক্লিন এর ক্যাম্পেইন শুরু হয়েছে।

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions