শুক্রবার | ২৬ এপ্রিল, ২০২৪
এমএন লারমার ৭৯তম জন্ম বার্ষিকীর আলোচন সভায়

অস্তিত্বের সংকটে টিকে থাকতে প্রয়োজন একতা, সাহস ও কৌশলী হওয়া : ব্যারিষ্টার দেবাশীষ রায়

প্রকাশঃ ১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০১:৪৩:২২ | আপডেটঃ ১৫ এপ্রিল, ২০২৪ ১২:২০:০৬  |  ৪৬৩৫
শাহ আলম, সিএইচটি, টুডে ডট কম, রাঙামাটি। বর্তমানে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ীরা অস্তিত্বের সংকটে রয়েছে উল্লেখ করে, চাকমা চীফ সার্কেল রাজা দেবাশীষ রায় বলেছেন, পাহড়ীদের অস্তিত্ব বিলীনের লক্ষে পার্বত্য অঞ্চলে যে রাজনৈতিক তৎপরতা, ষড়যন্ত্র, যে পাতানো খেলা চলছে, সেই অপশক্তির বিরুদ্ধে লড়াই করতে হলে, আমাদের সকলের তথা পাহাড়ীদের একতা, সাহসের প্রয়োজন। অন্যদিকে সব চেয়ে বেশি প্রয়োজন কৌশলের। আমরা সংগ্রাম করবো ঠিক আছে কিন্তু সেটা হতে হবে টিকে থাকার সংগ্রাম। মরে যাওয়ার জন্য না। তবে হ্যা দাবি আয়ের জন্য প্রয়োজনে শহীদ হবো কিন্তু কৌশলী হয়ে আমাদের লড়াই সংগ্রাম করতে হবে।

সাবেক সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির প্রতিষ্ঠাতা মানবেন্দ্র নারায়ণ লারমার ( এমএন লামা) ৭৯তম জন্মদিন উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আজ শনিবার বিকালে ৪টায় রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমীতে এমএন লারমার মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যেগে এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা তিনি আরো বলেন, লড়াই সংগ্রামের মাধ্যমে আমরা যাতে আমাদের কৃষ্টি, সামাজিকতা, জাতি সত্ত্বকে জীবন দিয়ে হলেও টিকিয়ে রাখতে পারি। পাহাড়িরা যাতে তাদের নিজস্ব ধেন-ধারণা নিয়ে বেঁচে থাকতে পারে। তিনি বলেন, ঐক্যের মাধ্যমে  আমরা যাতে সবাই এগিয়ে যেতে পারি। পার্বত্য অঞ্চলে সম্মানের সাথে, মর্যাদার সাথে টিকে থাকতে পারি। মানবেন্দ্র নারায়ণ লারমার ( এমএন লামা) যে পথ নির্দেশনা ছিল, সেই পথ ধরে যাতে আমরা এগিয়ে যেতে পারি।

আজ বিকালে রাঙামাটি শিল্পকলা একাডেমীতে এমএন লারমার মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যেগে ও পার্বত্য জনসংহতি সমিতির রাজনীতি বিষয়ক সম্পাদক সত্যবীর দেওয়ানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এমএন লারমার ছোটভাই ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমা। সর্বশেষ তিনি, তার আদর্শকে সামনে রেখে জুম্ম জনগনকে তাদের অস্তিত্ব রক্ষার লড়াই চালিয়ে যেতে হবে। বক্তারা আরো বলেন, আওয়ামীলীগ সরকার শান্তি চুক্তি বাস্তবায়ন না করে চুক্তি বিরোধী কার্যক্রম চালাচ্ছে, বক্তারা অবিলম্বে শান্তি চুক্তি বাস্তবায়নের দাবি জানান।  

এছাড়াও তিনি বলেন, এমএন লারমার মেমোরিয়াল ফাউন্ডেশনের মাধ্যমে আমরা তার জীবনের যত স্মৃতি রয়েছে তা সংগ্রহ করার কাজ শুরু করেছি। এখনো তা চলমান।

আলোচনা সভা শেষে, পাহাড়ীদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions