মঙ্গলবার | ২১ মে, ২০২৪

বান্দরবানে বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা

প্রকাশঃ ২০ এপ্রিল, ২০২৪ ০৫:১৬:৩২ | আপডেটঃ ২১ মে, ২০২৪ ১২:৪০:৩৩  |  ২৬৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পার্বত্য এলাকার সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সদস্যদের সন্ত্রাসী কর্মকান্ড ছেড়ে শান্তিপূর্ণ অবস্থানের মাধ্যমে আবার স্বাভাবিক জীবনে ফেরত আসার লক্ষ্যে বান্দরবানে বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০ এপ্রিল) বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতির ইনস্টিটিউট এর অডিটরিয়ামে সকাল সাড়ে ১১টায় শুরু হয়ে এই মতবিনিময় চলে দুপুর সাড়ে ৩টা পর্যন্ত।

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শান্তি প্রতিষ্ঠা কমিটির সভাপতি ও পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।

এসময় হেডম্যান এসোসিয়েশন এর সভাপতি  হ্লা থোয়াইহ্রী মার্মার সঞ্চালনায় শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চনজয় তংচঙ্গ্যা, সদস্য সচিব লাল জার বম, সদস্য মনিরুল ইসলাম মনু, সদস্য সিং ইয়ং খুমীসহ বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় শান্তি প্রতিষ্ঠা কমিটি সদস্যরা ছাড়া বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের সভাপতি খুশী রায় ত্রিপুরা, ম্রো সম্প্রদায়ের প্রতিনিধি রাংলাই ম্রো, সাংবাদিক বুদ্ধজ্যোতি চাকমা,এডভোকেট মাহাতুল হোসেন যতœসহ বিভিন্ন জনগোষ্ঠীর নেতৃবৃন্দরা উপস্থিত থেকে তাদের বক্তব্য তুলে ধরেন।

মতবিনিময় সভায় বক্তারা বলেন, শান্তির আলোচনা চলাকালে কেএনএফ এর সদস্যরা ব্যাংক ডাকাতি, অস্ত্র লুট, অপহরন ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপর হামলা চালিয়েছে যেটি খুবই নগন্য কাজ, তাদের এই ধরনের সন্ত্রাসী কার্যকলাপের জন্য সাধারন জনগন খুবই ক্ষতিগ্রস্থ হচ্ছে আর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বম সম্প্রদায়ের পাশাপাশি ত্রিপুরা,¤্রাে, চাকমাসহ অন্যান্য গোষ্ঠী আজ প্রশ্নের সম্মূখীন।

এসময় বিভিন্ন নেতৃবৃন্দরা কেএনএফ সদস্যদের সন্ত্রাসী কার্যকলাপ বন্ধ করে শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে আবার নিজ নিজ কর্মে ফেরত আসার আহবান জানান এবং তাদের পূর্নবাসনে যাবতীয় সহযোগীতা প্রদানের আশ্বাস দেন।

প্রধান অতিথি শান্তি প্রতিষ্ঠা কমিটির সভাপতি ও পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা বক্তব্য রাখতে গিয়ে বলেন, আমরা পাহাড়ে শান্তি ফেরাতে কুকি চিনের সদস্যদের সাথে ২ দফায় রুমা সদরে গিয়ে তাদের স্ব-শরীরে উপস্থিত করে শান্তি প্রতিষ্ঠার জন্য বৈঠক করেছি, কিন্তু তারা শান্তি ভুলে বিভিন্ন অপকর্ম করে দেশে অরাজকতা করছে। এসময় শান্তি প্রতিষ্ঠা কমিটির সভাপতি ও পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা আরো বলেন,বান্দরবানের মানুষ শান্তিপ্রিয় আর সম্প্রীতির সুনাম রয়েছে বান্দরবানের,তাই আগামী দিনে বান্দরবানে পুনরায় শান্তিস্থাপনে আমদের সকল জনগোষ্ঠীকে এক হয়ে কাজ করতে হবে আর সন্ত্রাসীদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions