রবিবার | ০৮ সেপ্টেম্বর, ২০২৪
বান্দরবানে

জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে করণীয় শীর্ষক সমন্বয় সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ১৬ জুলাই, ২০২৪ ০৬:২৭:১৭ | আপডেটঃ ০৪ সেপ্টেম্বর, ২০২৪ ১০:২০:০০  |  ২৯১
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে উপজেলা পর্যায়ে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের করণীয় শীর্ষক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) সকালে বিএনকেএস কার্যালয়ের সভাকক্ষে বিএনকেএস এর আয়োজনে উন্নয়ন সহযোগী ডিয়াকোনিয়া বাংলাদেশ এর সহযোগিতায় এই সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

এসময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার ডা. তাহমিনা করিম রুপা।

সভায় অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মেহাইনু মারমা, সদর হাসপাতালের প্রোগ্রাম অফিসার অরুন বিকাশ চাকমা, বিএনকেএস এর উপ-নির্বাহী পরিচালক উবানু মারমা, কর্মসূচি পরিচালক পেশল চাকমা, ম্যানেজার ভানুন সিয়াম বম, প্রশিক্ষক পারমিতা চাকমা সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বান্দরবান সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার ডা: তাহমিনা করিম রুপা বলেন, জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ করতে হলে শুধু আইন দিয়ে প্রতিরোধ করা সম্ভব না, সেটার জন্য পারিবারিক ও সামাজিক সচেতনতার জরুরী। প্রত্যন্ত গ্রামে এখনো সামাজিক কুসংস্কার বিদ্যামান রয়েছে। সুতরাং প্রথাগত প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে প্রান্তিক জনসচেতনতা যদি তৈরি করা যায় তাহলে বাল্যবিবাহ, পারিবারিক নির্যাতনের ঘটনা গুলো অনেকাংশে কমে আসবে বলে মনে করেন। সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান সহ সকলের সম্মিলিত ভাবে প্রান্তিক পর্যায়ে সচেতনতা বাড়ানোর জন্য কাজ করতে হবে। সেক্ষেত্রে বেসরকারী এনজিওদের বড় ভূমিকা থাকবে বলে আশা প্রকাশ করেন।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions