শনিবার | ২১ সেপ্টেম্বর, ২০২৪

রাঙামাটিতে প্রবারণা পুর্ণিমা পালিত

প্রকাশঃ ২৮ অক্টোবর, ২০২৩ ০১:৫৯:১৮ | আপডেটঃ ২০ সেপ্টেম্বর, ২০২৪ ০৫:১৯:২৩  |  ৫১২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে বৌদ্ধ সম্প্রদায়ের শুভ প্রবারণা পুর্ণিমা উৎসব উদযাপিত হয়েছে। শনিবার রাঙামাটির  প্রধান বৌদ্ধধর্মীয় প্রতিষ্ঠান রাঙামাটি রাজবন বিহারসহ জেলায় প্রতিটি বৌদ্ধ বিহারে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে প্রবারণা পুর্ণিমা। উৎসবে নানা আচার-অনুষ্ঠানে পালিত হয়েছে দিনটি।

দিনটি উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারসহ প্রতিটি বৌদ্ধ মন্দিরে সকালে ধর্মীয় পতাকা উত্তোলণ, ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, বুদ্ধ পূজা, পঞ্চশীল প্রার্থনা, অষ্টপরিস্কার দান, বুদ্ধমূর্তি দান, পিন্ডদান, পরিত্রাণ পাঠ, উৎসর্গ, ধর্মীয় দেশনা এবং সকালে ধর্মীয় সভা,  প্রদীপ প্রজ্জ্বলন করা হয়েছে। রাজবন বিহারে এসব অনুষ্ঠানে ধর্মীয় বাণীর উদ্ধৃতি দিয়ে দেশনা দেন, বিহারটির আবাসিক ভিক্ষুপ্রধান বনভান্তের অন্যতম শিষ্য শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। অনুষ্ঠানে শত শত  পুণ্যার্থীর আগমন ঘটে।

অনুষ্ঠানে চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায়, রাঙামাটি জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বৃষকেতু চাকমাসহ  রাজবন বিহারের উপাসক-উপাসিকা কার্যনির্বাহী পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জানা যায়, বৌদ্ধ ভিক্ষুদের তিন মাসব্যাপী বর্ষা অধিষ্ঠান শেষে আশ্বিনী পুর্ণিমা তিথিতে ধর্মীয় মহোৎসবের আয়োজন করেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। আষাঢ়ী পুর্ণিমা তিথিতে বর্ষা অধিষ্ঠান শুরু হয়ে তা শেষ হয় আশ্বিনী পুর্ণিমায়। এর সঙ্গে সঙ্গেই আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় কঠিন চীবর দানোৎসবের। এ উপলক্ষে প্রবারণা উৎসব পালন করেন বৌদ্ধ স¤প্রদায়ের জনগোষ্ঠী।



রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions