সোমবার | ০৬ মে, ২০২৪
আশিকার উদ্যোগে

যুবক - যুবতীদের কমিউনিটি এসেট মেরামত ও রক্ষণাবেক্ষণ বিষয়ে দক্ষতা প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশঃ ২৯ জুলাই, ২০২০ ০৮:৩৫:৩৭ | আপডেটঃ ০৫ মে, ২০২৪ ০৪:০৮:১৩  |  ৮৫১
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। এডিবির অর্থায়নে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রনালয় এবং ইউএনডিপির সহযোগিতায়, আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস এর আয়োজনে ৮ দিন ব্যাপি (২১-২৮ জুলাই ২০২০) স্থানীয় যুবক - য্বুতীদের কমিউনিটি এসেট মেরামত ও রক্ষণাবেক্ষণ বিষয়ে দক্ষতা উন্নয়ন মূলক প্রশিক্ষণ ” অনুষ্ঠিত হয়েছে।
 
এডিবির অর্থায়নে, পার্বত্য চট্টগ্রাম  মন্ত্রনালয় এবং ইউএনডিপির সহযোগিতায়, আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস এর আয়োজনে ৮ দিন ব্যাপি স্থানীয় যুবক - য্বুতীদের কমিউনিটি এসেট মেরামত ও রক্ষণাবেক্ষণ বিষয়ে দক্ষতা উন্নয়ন মূলক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী আজ  ২৮ জুলাই ২০২০  মঙ্গলবার অনুষ্টিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস এর নির্বাহী পরিচালক মি. বিপ্লব চাকমা । এছাড়া আরো উপস্থিত ছিলেন মি. দেবাশীষ চাকমা, প্রকৌশলী, কৃষি সম্প্রসারন অধিদপ্তর, রাঙামাটি, মি. পুষ্পধন চাকমা, উপ-প্রকল্প পরিচালক,সি এইচ টি আর ডিপি-২, এডিবি, মি. ধনমনি চাকমা , প্রকৌশলী, জনাব এ.এফ.এম ফেরদৌস, কনসালটেন্ট, এডিবি, মিজ্ কক্সী তালুকদার, উপ-র্নিবাহী পরিচালক, আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস।

মি. দেবাশীষ চাকমা বলেন প্রশিক্ষণই উন্নয়নের মূলমন্ত্র।প্রশিক্ষণের মাধ্যমেই দক্ষতা বৃদ্ধি পায়।তিনি উপস্থিত প্রশিক্ষণার্থীদেরকে প্রশিক্ষণের অর্জিত জ্ঞানকে সমাজের উন্নয়নে প্রয়োগ করার আহ্বান জানান।মি.পুষ্পধন চাকমা প্রশিক্ষণার্থীদেরকে তাদের প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে অন্যদের মাঝে ছড়িয়ে দেওয়ার পরামর্শ দেন।এতে নিজের দক্ষতার উন্নয়নের পাশাপাশি অন্যকেও দক্ষ হতে সহায়তা করা যায়।

উক্ত প্রশিক্ষণ কার্যক্রমের প্রধান বিষয়বস্তুু ছিল স্থানীয় পর্যায়ে যুবক-যুবতীদের কমিউনিটি এসেট মেরামত ও রক্ষণাবেক্ষণ বিষয়ে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদান  যাতে তারা প্রশিক্ষণ শেষে  নিজ নিজ কমিউনিটি পর্যায়ে গিয়ে  পিডিসিতে অন্তর্ভূক্ত বিভিন্ন সম্পদের মেরামত ও রক্ষণাবেক্ষণ ও  সামাজিক উন্নয়নমূলক কাজে ভূমিকা রাখতে পারে । এই আট দিনব্যাপি প্রশিক্ষণে প্রশিক্ষকবৃন্দ পাওয়ার টিলার ও পাম্প মেশিন রক্ষণাবেক্ষণ পদ্ধতি , পাওয়ার টিলার সমন্বয় ও সাধারণ মেরামত সেন্ট্রিফিউগ্যাল পাম্প এর বিভিন্ন অংশ ও তাদের কাজ, পাম্পের গোলযোগ নিরুপন ও প্রতিকার, সেচনালা পরিচিতি, সেচনালার মেরামত ও রক্ষণাবেক্ষণ এর ব্যবহারিক প্রশিক্ষণ, সিমেন্ট কংক্রিট তৈরী, নলকূপ ও রিংওয়েলের সুষ্ঠু রক্ষণাবেক্ষণে করণীয় ও বর্জনীয়সমূহ, নলকূপ ও রিংওয়েলের টুলস ও পার্টস পরিচিতি সম্পর্কে তত্বগত ও ব্যবহারিক প্রশিক্ষণ গ্রহণ করে। এছাড়া জি এফ এস ও আই এফ জি ও কি, কিভাবে কাজ করে, জি এফ এস ও আই এফ জি সচল রাখার উপকরণ এবং কাজ সম্পর্কে তত্বগত ও ব্যবহারিক প্রশিক্ষণ গ্রহণ করে।  এছাড়া ও এইচ.বি.বি.আর এবং আর সি সি কাজের ব্যবহারিক কার্যক্রম প্রশিক্ষণ গ্রহণ করে।

প্রশিক্ষণ শেষে প্রশিক্ষর্ণীদেরকে সনদপত্র এবং যন্ত্রপাতি মেরামতের সরঞ্জাম প্রদান করা হয় ।

পরিশেষে আশিকা নির্বাহী পরিচালক মি. বিপ্লব চাকমা সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণে প্রাপ্ত যাবতীয় কারিগরি জ্ঞান কমিউনিটি পর্যায়ে গিয়ে কাজে লাগানোর আহ্বান জানিয়ে ৮ দিন ব্যাপি প্রশিক্ষণ কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করেন ।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions