সোমবার | ০৬ মে, ২০২৪

কাপ্তাই হ্রদে ১লা মে থেকে মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে

প্রকাশঃ ২৩ এপ্রিল, ২০১৯ ০৭:৪৪:৫৫ | আপডেটঃ ২৭ এপ্রিল, ২০২৪ ০৯:৩৬:৩৩  |  ১৪২৪
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে। এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত। দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম জলরাশি বাংলাদেশের কাপ্তাই হ্রদ। এ হ্রদে চলতি মৌসুমে হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশ বিস্তার ও উৎপাদন বাড়াতে আদেশটি জারি করা হচ্ছে বলে জানান, জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।

এ লক্ষে আজ মঙ্গলবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ওই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটির কাপ্তাই হ্রদের বিপণন ব্যবস্থাপক ও নৌ-বাহিনীর কমান্ডার আসাদুজ্জামানসহ প্রশাসনিক ও মৎস্য অধিদফতরের কর্মকর্তা, মাছ ব্যবসায়ী এবং জেলে প্রতিনিধি উপস্থিত ছিলেন। সভার সিদ্ধান্ত  বাস্তবায়নে ১ মে মধ্যরাত থেকে পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ ধরা, আহরণ, বাজারজাত ও পরিবহন নিষিদ্ধ থাকবে।
জেলা প্রশাসক বলেন, কাপ্তাই হ্রদ দেশের সম্পদ। এটি সবার। এটিকে বাঁচাতে প্রয়োজন সবার দায়িত্বশীল ভূমিকা। হ্রদের ড্রেজিং হওয়া দরকার। তবে এটি ব্যয়-বহুল কাজ। তাই তা বাস্তবায়নে সরকারের কিছুটা সময় লাগবে। এ ব্যাপারে মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা হয়েছে।

তিনি বলেন, এবার বন্ধ মৌসুমে কাপ্তাই হ্রদে যারা মাছ ধরবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এ জন্য জেলা প্রশাসন ও মৎস্য কর্পোরেশনের পাশাপাশি মৎস্য বিভাগ, স্থানীয় প্রশাসন, পুলিশ, সেনাবাহিনী, বিজিবি ও নৌ-বাহিনীসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতার আহবান জানান জেলা প্রশাসক।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) বিপণন ব্যবস্থাপক নৌ-বাহিনীর কমান্ডার মো. আসাদুজ্জামান বলেন, চলতি প্রজনন মৌসুমে হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশ বিস্তার ও উৎপাদন বৃদ্ধির জন্য প্রতি বছরের মতো এবারও এই নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি বন্ধকালীন হ্রদে ছাড়া হবে কার্পজাতীয় মাছের পোনা।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions