রবিবার | ২২ সেপ্টেম্বর, ২০২৪

বান্দরবানে টানা বৃষ্টি , ভূমিধসের সম্ভাবনা

প্রকাশঃ ০১ জুলাই, ২০২৪ ০১:৪১:২৭ | আপডেটঃ ২২ সেপ্টেম্বর, ২০২৪ ০৭:৩৬:৫২  |  ২৬৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। দেশের বিভিন্ন স্থানের মত গেল কয়েকদিন ধরে প্রবল বর্ষণ নিয়ে বান্দরবানে হচ্ছে বৃষ্টি আর বৃষ্টির সাথে বর্ষণে দুর্ভোগে পড়েছে বান্দরবানের সাধারণ জনগণ।

দেশজুড়ে চলমান আষাঢ়ের বৃষ্টির কারণে বান্দরবানের বিভিন্ন স্থানে কখনো থেমে থেমে আবার কখনো একটানা এই বৃষ্টিপাত অব্যাহত রয়েছে, এতে জনজীবন ব্যাহত হচ্ছে। বৃষ্টির এই ধারা গত কয়েকদিন ধরে অব্যাহত থাকার কারনে বাড়ছে জনদূর্ভোগ। বৃষ্টির কারণে প্রয়োজনীয় কাজ ছাড়া সাধারণ জনসাধারণ ঘর থেকে বাইরে যাচ্ছে না।

এদিকে বৃষ্টির কারণে ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা বিরাজ করছে, মানুষ ঘর থেকে বের না হওয়ার করনে ব্যবসা-বাণিজ্যে অনেকটা ভাটা পড়েছে। বিভিন্ন এলাকার পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে ।

বান্দরবান বাজারের ব্যবসায়ী বিমল কান্তি দাশ জানান, বান্দরবানে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে আর এতে জনজীবনে অনেক কস্ট হচ্ছে।
এদিকে টানা বৃষ্টি আর বর্ষণের কারণে বান্দরবানের সাংগু আর মাতামহুরী নদীর পানি বৃদ্ধি পেয়েছে আর কয়েকদিন একটানা বৃষ্টিপাত অব্যাহত থাকলে নদী তীরবর্তী ও নিম্মাঞ্চলের পার্শ্ববর্তী ঘরগুলোতে পানি প্রবেশ করবে।

এদিকে বৃষ্টির কারণে জেলার বিভিন্নস্থানে পাহাড়ধসের আশংকা রয়েছে আর ঝুঁকিপূর্ণস্থানে বসবাসকারীদের নিরাপদের  সরে যেতে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে নিরাপদে সরে যেতে নির্দেশনা প্রদান করা হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের বান্দরবান জেলা কার্যালয়ের তথ্যমতে, গত ২৪ ঘন্টায় (আজ সকাল ৬টা পর্যন্ত ) বান্দরবানে ১০৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে আর বর্ষণজনিত কারণে পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

এদিকে প্রবল বৃষ্টি আর বন্যার সম্ভাবনার প্রেক্ষিতে বান্দরবান পার্বত্য জেলার ৭টি উপজেলায় ২১৪টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র প্রস্তুুত রেখেছে প্রশাসন। সাধারণ জনগণকে এই মহুর্তে সর্তক থাকার পাশাপাশি নিরাপদে থাকার আহবান প্রশাসনের কর্মকর্তাদের।

বান্দরবান পৌরসভার মেয়র মো.সামসুল ইসলাম জানান, গত কয়েকদিন ধরে বান্দরবানে প্রচুর বৃষ্টিপাত অব্যাহত রয়েছে আর এরই  প্রেক্ষিতে পৌরসভার ৯টি ওয়ার্ডের কাউন্সিলরদের নিয়ে আমরা সভা করেছি এবং কাউন্সিলরদের সবাইকে নিজ নিজ এলাকায় ঝুঁকিপূর্ণস্থানে বসবাসকারীদের নিরাপদের সরে যেতে বলার জন্য নির্দেশনা দিয়েছি। পৌরসভার মেয়র আরো জানান, পৌর এলাকার ৯টি ওয়ার্ডে আমরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে নির্বাচিত করে সেখানকার প্রধান শিক্ষকদের আশ্রয়কেন্দ্রে আসা সকল আশ্রয়প্রার্থীরা রাখার নির্দেশনা দিয়েছি এবং আশ্রয় গ্রহীতাদের খাবার ও বিশুদ্ধ পানির ব্যবস্থা রেখেছি।

বান্দরবানের জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন জানান, বৃষ্টির সাথে প্রবল বর্ষণে বান্দরবানে নদীর পানি বৃদ্ধি পেয়েছে তবে এই বিষয়ে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন অবগত রয়েছে। জেলা প্রশাসক জানান, আমরা পৌরসভা,জেলা তথ্য অফিস ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মাধ্যমে ঝুঁকিপূর্ণস্থানে বসবাসকারীদের নিরাপদে সরে যেতে প্রচার প্রচারণা চালাচ্ছি এবং আশাকরি সবাই যদি সচেতন থাকি তবে এই দুর্যোগ মোকাবেলা করা সম্ভব হবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions