শনিবার | ১৬ জানুয়ারী, ২০২১

মৌলিক অধিকার নিশ্চিত ও পাঁচ তারকা হোটেল নির্মাণ বন্ধের দাবিতে বান্দরবানে মানববন্ধন

প্রকাশঃ ২৭ নভেম্বর, ২০২০ ০৪:০৬:৪৯ | আপডেটঃ ১৫ জানুয়ারী, ২০২১ ০৭:১৭:৪৮  |  ১৬৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। শিক্ষা,চিকিৎসা,বাসস্থানসহ মৌলিক অধিকার নিশ্চিত করা এবং বান্দরবানের চিম্বুক পাহাড়ে পাঁচ তারকা হোটেল এবং এমিউজমেন্ট পার্ক নির্মানের প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত।

শুক্রবার সকালে বান্দরবান প্রেসক্লাবের সামনে পার্বত্য চট্টগ্রাম ছাত্র সমাজ ও নাগরিকবৃন্দের ব্যানারে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন,পার্বত্য এলাকার ভূমি,পাহাড়,অরণ্য বেষ্টিত ঝিরি-ঝর্ণার সাথে ক্ষুদ্র নৃগোষ্টিদের বেঁচে থাকার জীবন সংগ্রাম একাকার হয়ে মিশে আছে অনাদিকাল থেকে, তারই ধারাবাহিকতায় পার্বত্য শান্তি চুক্তিতেও বলা আছে ভূমির ব্যবস্থা,সাধারণ প্রশাসন,আইন-শৃঙ্খলা,স্থানীয় পর্যটনসহ মৌলিক বিষয় সমুহ জেলা পরিষদের নিকট হস্তান্তরের বিষয়ে যেটি চুক্তির ২৩ বছরেও কার্যকর হয়নি।

এসময় বক্তারা আরো বলেন,পার্বত্য শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়ায় ফলে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সাথে সেনা কল্যাণ ট্রাস্টের মধ্যে বান্দরবানের নাইতং পাহাড়ে পাঁচ তারকা হোটেল নির্মাণের জন্য ৪০বছরের জন্য জমি লীজ দেয়া চুক্তি হয়েছে, যা সম্পূর্ণ অবৈধ ।

এসময় বক্তারা পার্বত্য জেলা পরিষদের মর্যাদা ও ভাবমূর্তি রক্ষার স্বার্থে পরিষদ কতৃক সম্পাদিত লীজ বাতিল করা, উন্নয়ন ও পর্যটন শিল্প বিকাশের নামে পাহাড়ে বসবাসকারিদের উচ্ছেদ বন্ধ করা,অবিলম্বে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের মাধ্যমে ভূমি বিরোধ নিষ্পত্তির কাজ পুরোদমে শুরু করা এবং পার্বত্য শান্তি চুক্তির পুর্ণাঙ্গ বাস্তবায়ন করার জন্য সরকারের প্রতি আবেদন জানান।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions