শনিবার | ২৭ এপ্রিল, ২০২৪

বান্দরবানে খাজনা আদায়ের রাজপূণ্যাহ উৎসব অনুষ্ঠিত

প্রকাশঃ ০৮ মার্চ, ২০১৯ ০৬:৩১:৫১ | আপডেটঃ ১৩ এপ্রিল, ২০২৪ ০৭:০৭:৩২  |  ১১২৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পার্বত্য জেলা বান্দরবানে শুরু হয়েছে উপজাতীয়দের সামাজিক এবং ঐতিহ্যবাহি জুমিয়া খাজনা আদায়ের অন্যতম উৎসব রাজপূন্যাহ। দুপুরে এ উপলক্ষ্যে একটি শোভাযাত্রা বোমাং রাজার বাসভবন থেকে শুরু হয়ে পুরাতন রাজার মাঠের মূল অনুষ্ঠানস্থলে গিয়ে শেষ হয়।   শোভাযাত্রায় অংশ নেন রাজকর্মচারী,পাইক পেয়াদা, দুরদুরান্ত থেকে আসা বিভিন্ন সম্প্রদায়ের প্রজাসাধারণ ছাড়াও বিশিষ্ট ব্যক্তিবর্গরা।

১৪১ তম এই রাজপূন্যাহ অনুষ্ঠানে বোমাং রাজা উ চ প্রু ছাড়াও এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড:আব্দুর রাজ্জাক। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর ৬৯ পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার মো: শাহিদুল এমরান,(এএফডব্লউসি,পিএসসি) ,জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার,রাজকুমার চহ্লাপ্রু জিমি,রাজকুমার চসিংপ্রু বনি এবং দেশ-বিদেশ থেকে আগত অতিথিরা। এছাড়াও এই অনুষ্ঠানে যোগ দেন জেলার ১০৯ টি মৌজার হেডম্যান এবং কারবারীরা।

ঐতিহ্যবাহী এই রাজস্ব খাজনা আদায় অনুষ্ঠানে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্টি সম্প্রদায়ের ১০৯টি মৌজার ১০৯ জন হেডম্যান ও ১ হাজার ৫ শত কারবারী (গ্রামপ্রধান) নিজ নিজ মৌজার পক্ষ থেকে আদায়কৃত রাজস্ব রাজাকে প্রদান করে। বোমাং সার্কেল ১৮৭৫ সাল থেকে ধারাবাহিকভাবে ঐতিহ্যবাহী এই রাজপূণ্যাহর আয়োজন করে আসছে।

এদিকে ঐতিহ্যবাহী খাজনা আদায় অনুষ্ঠান রাজপূণ্যাহকে ঘিরে প্রতিবছর বান্দরবানের রাজারমাঠে কয়েকদিনব্যাপী মেলা বসলে ও এবছর উপজেলা নির্বাচনের কারণে মেলা বসার অনুমতি দেয়নি প্রশাসন।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions