সোমবার | ১৩ মে, ২০২৪
বান্দরবানের

উজানীপাড়া মহা বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

প্রকাশঃ ২১ নভেম্বর, ২০১৮ ০৭:০৯:৪৬ | আপডেটঃ ১২ মে, ২০২৪ ১০:৩৪:৩৪  |  ৮০৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান সদরের উজানীপাড়া মহা বৌদ্ধ বিহারের আয়োজনে বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে।

কঠিন চীবর দানোৎসব উপলক্ষে বুধবার সকালে বান্দরবানের বোমাং রাজবাড়ী হতে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উজানী পাড়া মহা বৌদ্ধ বিহার প্রাঙ্গনে এসে সমবেত প্রার্থনায় মিলিত হয়। এসময় জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন ও মঙ্গলসুত্র পাঠ এর মাধ্যমে পূজনীয় ভিক্ষুসংঘের পিন্ডাচরণ অনুষ্ঠিত হয় ।এর পরপরই পঞ্চশীল প্রার্থনা, সদ্ধর্ম দেশনা, অষ্ট পরিষ্কারদান, মহাসংঘদান ও ধর্মসভা অনুষ্টিত হয়।

কঠিন চীবর দাননুষ্ঠানে ধর্মসভায় উপস্থিত থেকে বৌদ্ধ ধর্মালম্বীদের ধর্মদেশনা প্রদান করেন উজানী পাড়া মহা বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত উঃ চাইন্দাওয়ারা মহাথের। এসময় অনুষ্ঠানে বান্দরবানের বোমাং রাজা উ চ প্রু ,সাবেক পার্বত্য জেলা পরিষদের সদস্য মংক্যচিং চৌধুরীসহ বিভিন্ন বৌদ্ধ বিহারের দায়ক দায়িকারা উপস্থিত ছিলেন।

সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় মঙ্গল প্রদীপ প্রজ্জলন ও সমাবেত প্রার্থনা, ফানুস উত্তোলন, ধর্মীয় সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে এই দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবের সমাপ্তি ঘটবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions