রবিবার | ০৮ সেপ্টেম্বর, ২০২৪

সংবিধানের ‘পঞ্চদশ সংশোধনী’ বাতিলের দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ

প্রকাশঃ ৩০ জুন, ২০২৪ ০২:৫৯:৪২ | আপডেটঃ ০৬ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:৫৮:২৭  |  ৪১১

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। বাঙালি জাতীয়তা মানি না, লড়াই চলছে, চলবেএই শ্লোগানে সংবিধানের বিতর্কিতপঞ্চদশ সংশোধনীবাতিল সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে খাগড়াছড়ি রাঙামাটির বিভিন্ন স্থানে বিক্ষোভ গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে।


আজ ৩০ জুন ২০২৪, রবিবার  পঞ্চদশ সংশোধনীআইন পাসের ১৩ বছর পূর্তিতে ইউপিডিএফ তার সহযোগী সংগঠনসমূহ এলাকাবাসীর উদ্যোগে এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। বিগত ২০১১ সালের ৩০ জুন জাতীয় সংসদে এই সংশোধনী পাস করা হয়।


খাগড়াছড়ি সদর:

বৃষ্টি উপেক্ষা করে সকাল ১০টায় খাগড়াছড়ি সদরের স্বনির্ভর বাজার থেকে ইউপিডিএফের খাগড়াছড়ি ইউনিটের উদ্যোগে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি জেলা পরিষদ, নারাঙহিয়া হয়ে উপজেলা পরিষদ গেইট এলাকা ঘুরে আবার স্বনির্ভরে এসে সমাবেশে মিলিত হয়। এতে শতাধিক ছাত্র-ছাত্রী নারী-পুরুষ অংশগ্রহণ করেন।


উক্ত সমাবেশে বক্তব্য রাখেন, ইউপিডিএফের খাগড়াছড়ি উপজেলা ইউনিটের সংগঠক লালন চাকমা পার্বত্য নারী সংঘের কেন্দ্রীয় সভাপতি কনিকা দেওয়ান। এছাড়া সমাবেশে আরো উপস্থিত ছিলেন পাহাড়ি ছাত্র পরিষেদের জেলা সভাপতি শান্ত চাকমা হিল ইউমেন্স ফেডারেশনের জেলা আহ্বায়ক এন্টি চাকমা চাকমা।


বাঘাইছড়ি (রাঙামাটি) :


বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বিল পাসের ১৩ বছর পূর্তিতে ইউপিডিএফ সহযোগী সংগঠনসমূহের উদ্যোগে আজ সকাল ১০টার সময় বাঘাইছড়ি উপজেলার সাজেক উজোবাজারের পাশে গঙ্গারামুখ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বিশাল গণসমাবেশের আয়োজন করা হয়।


প্রবল বৃষ্টির মধ্যেও সাজেকের বিভিন্ন এলাকা থেকে পায়ে হেঁটে, ইঞ্জিন চালিত বোট যোগে, জীপ গাড়ি যোগে হাজার হাজার এলাকাবাসীসহ স্থানীয় জনপ্রতিনিধি, মুরুব্বী গণ্যমান্য ব্যক্তিবর্গ স্বতঃস্ফুর্তভাবে সমাবেশে যোগদান করেন।


সমাবেশে ইউপিডিএফের রাঙামাটি জেলা ইউনিটের সংগঠক চন্দন চাকমার সভাপতিত্বে বাঘাইছড়ি ইউনিটের সংগঠক রুপেশ চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফের বাঘাইছড়ি উপজেলা ইউনিটের প্রধান সংগঠক অক্ষয় চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাট জেলা দপ্তর সম্পাদক কিরণ চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি বীর চাকমা, হিল উেইমেন্স ফেডারেশনের বাঘাইছড়ি উপজেলা সাধারণ সম্পাদক নন্দা চাকমা পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের বাঘাইছড়ি উপজেলা সভাপতি অর্চনা চাকমা।


সভাপতির বক্তব্যে ইউপিডিএফ সংগঠক চন্দন চাকমা পার্বত্য চট্টগ্রামে জুম্ম জনগণের একমাত্র মুক্তির সনদ পূর্ণস্বায়ত্তশাসন উল্লেখ করে বলেন, পাহাড়িদের অস্তিত্ব বিলিন করে দেয়ার জন্য সরকার একের পর এক ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। ২০১১ সালের ৩০ জুন আওয়ামী লীগ সরকার সংখ্যাগরিষ্টতার জোরে সংসদে সংবিধানের পঞ্চদশ সংশোধনী আইন পাস করে পার্বত্য চট্টগ্রামসহ দেশে বসবাসরত জাতিসত্তাগুলোর ওপর বাঙালি জাতীয়তা চাপিয়ে দিযেছে। এর মাধ্যমে সরকার তার উগ্রজাতীয়তাবাদী মুসলিম রাষ্ট্র গঠনের যে লক্ষ্য তা পরিস্কার করেছে।


এছাড়াও খাগড়াছড়ি জেলার পানছড়ি, দীঘিনালা, মানিকছড়ি, রামগড়, লক্ষীছড়ি এবং রাঙামাটির নান্যাচরসহ বিভিন্ন জায়গায় একই দাবিতে বিক্ষোভ মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions