মঙ্গলবার | ২২ অক্টোবর, ২০২৪
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড

ইন্টারনাল স্টাডি ট্যুর অফ ক্যাপস্টোন কোর্স-২০২৩/২ এ ফেলোদের সাথে মতবিনিময় সভা

প্রকাশঃ ১৩ সেপ্টেম্বর, ২০২৩ ০২:৩০:১৫ | আপডেটঃ ২২ অক্টোবর, ২০২৪ ১২:৩৯:৩৩  |  ৬১০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। গত ১১ সেপ্টেম্বর, ২০২৩খ্রি. সোমবার বিকাল ৪টায় ইন্টারনাল স্টাডি ট্যুর অফ ক্যাপস্টোন কোর্স-২০২৩/২ এর ক্যাপস্টোন ফেলোদের সাথে রাঙামাটিস্থ বোর্ডের প্রধান কার্যালয় কর্ণফুলী সম্মেলন কক্ষে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড সম্পর্কে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান রাষ্ট্রদূত (অবঃ) সুপ্রদীপ চাকমা। সভা সঞ্চালনা করেন বোর্ডের ভাইস চেয়ারম্যান  মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব)। সভা শুরুতে বোর্ডের ভাইস চেয়ারম্যান ক্যাপস্টোন ফেলোদের শুভেচ্ছা ও স্বাগত জানান।

রাষ্ট্রদূত (অবঃ) সুপ্রদীপ চাকমা, চেয়ারম্যান তাঁর বক্তব্যের শুরুতে জাতির জনককে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সৃজনের জন্য শ্রদ্ধা জানান এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র প্রতি বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দান করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি তাঁর অর্পিত দায়িত্ব পালনে পিছিয়ে পড়া পার্বত্য চট্টগ্রাম অঞ্চল উন্নয়নে গুণগত মানের শিক্ষা, পিছিয়েপড়া পার্বত্য জনমানুষের জীবন যাত্রার মান উন্নয়ন ও জলবায়ু পরিবর্তনের ফলে পানি সংকট ও জীব বৈচিত্র্য রক্ষার উপর উন্নয়নের ভাবনার কথা ব্যক্ত করেন।

তিনি আরও বলেন যে, শুষ্ক মৌসুমে অধিকাংশ পার্বত্য এলাকায় খাবার পানি পাওয়া যায় না। এমনকি এখানকার মানুষ যারা দুর্গম এলাকায় বসবাস করেন তারা ৩-৪ কিলোমিটার পাহাড় ডিঙ্গিয়ে খাবার পানি সংগ্রহ করতে হয়। তাই পানি দুষ্প্রাপ্যতা নিরসনের লক্ষ্যে এসব জায়গায় সকলকে একসাথে কাজ করা গুরত্বপূর্ণ বলে মনে করেন এবং এ লক্ষ্যে তাঁর কার্যাদি পরিচালিত হবে বলে তার বক্তব্যে বলেন। তিনি বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন তুলা, সুগারক্রপ, কফি ও কাজুবাদাম কৃষি প্রকল্পগুলি পার্বত্য লোকদের জীবনযাত্রার মান উন্নয়ন করবে মনে করেন, তবে আরো মনিটরিং দরকার বলে মতামত দেন।

সফররত ফেলোগণ চেয়ারম্যানের বক্তব্যের পর শিক্ষা, স্বাস্থ্য, জলবায়ূ পরিবর্তন, সড়ক যোগাযোগ, দুর্গম এলাকার জনমানুষের আর্থ-সামাজিক উন্নয়ন ও কাপ্তাই হ্নদের উপর ভিত্তি করে পর্যটন শিল্প উন্নয়নের উপর প্রশ্ন রাখেন। যা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সদস্য বাস্তবায়ন বিশ্লেষণ করেন।

অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড নিয়ে বোর্ডের পক্ষে উপপরিচালক  মংছেনলাইন রাখাইন পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এবং ভিডিও ডকুমেন্টারী প্রদর্শন করেন।

ইন্টারনাল স্টাডি ট্যুর অফ ক্যাপস্টোন কোর্স-২০২৩/২ এর ক্যাপস্টোন ফেলো এবং ফ্যাকাল্টি এন্ড স্টাফ এর পক্ষে মেজর জেনারেল মোঃ রাশেদ আমিন, ওএসপি,আরসিডিএস,এনডিসি, পিএসসি (এলপিআর) সংক্ষিপ্তকারে বক্তব্য রাখেন এবং ক্যাপস্টোন কোর্স ২০২৩/২ ফেলোদের পার্বত্য চট্টগ্রাম সম্পর্কে ধারনা প্রদান এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড সম্পর্কিত বিবরণসহ বর্ণাঢ্য আয়োজনের জন্য বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমাসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। এসময় কোর্সের ফেলোদের বোর্ডের বিভিন্ন উপহার সামগ্রীসহ উত্তোড়ীয় প্রদান করা হয় এবং ফেলোদের পক্ষে বোর্ডের চেয়ারম্যাকে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে ইন্টারনাল স্টাডি ট্যুর অফ ক্যাপস্টোন কোর্স-২০২৩/২ এর ক্যাপস্টোন ফেলোদের মধ্যে কমান্ডেন্ট ন্যাশনাল ডিফেন্স কলেজ এর প্রতিনিধি দলের প্রধান ১জন, মাননীয় সাংসদ ৭জন, বিভিন্ন মন্ত্রণালয়ের উর্ব্ধতন কর্মকর্তা (অতিরিক্ত সচিব পদমর্যাদা) ০৪জন, উর্দ্ধতন মিলিটারী অফিসার( মেজর জেনারেল এবং তৎসম পদমর্যাদা পর্যায়ের আর্মি, নৌ ও বিমান বাহিনীর অফিসার) ০৩জন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স সিনিয়র সংবাদিক (প্রধান সম্পাদক/ নির্বাহী সম্পাদক/এমডি ০২জন,  ব্যবসায়ী প্রতিনিধি/নির্বাহী অফিসার/কারখানা মালিক ০৫জন, সিনিয়র জজ/সিনিয়র উকিল/ সিনিয়র লিগ্যাল প্রাকটিশনার ০২জন, পাবলিক ও প্রাইভেট বিশ^বিদ্যালয়ের প্রফেসর ০৩জন,  বেসরকারি সংস্থার প্রতিনিধি ০২জন, মেডিকেল বিশ^বিদ্যালয়/মেডিকেল কলেজের প্রফেসর ০১জন, উর্দ্ধতন পুলিশ কর্মকর্তা (অতিরিক্ত আইজি পদমর্যাদা) ০১জন, নীতি নির্ধারক পর্যায়ের প্রধান প্রকৌশলী ০১জন, নীতি নির্ধারক পর্যায়ের ব্যাংক ও ফাইনেন্স প্রধান ০১জন, কূটনীতিক (অতিরিক্ত সচিব ও মহাপরিচালক পদমর্যাদা) ০২জন, অন্যান্য স্কলার ০১জন এবং সিনিয়র ডিরেক্টিং স্টাফ ০১জন এবং স্টাফ অফিসার ০২জন উপস্থিত ছিলেন।

এছাড়া বোর্ডের গবেষণা কর্মকর্তা  কাইংওয়াই ম্রো, বাজেট ও অডিট অফিসার মোঃ নুরুজ্জামান, সহকারী প্রকৌশলী  মোঃ খোরশেদ আলম, তথ্য অফিসার মিজ্ ডজী ত্রিপুরা, প্রশাসনিক কর্মকর্তা জনাব সাগর পাল এবং সহকারী পরিকল্পনা কর্মকর্তা মনতোষ চাকমাসহ বোর্ড ও বোর্ডের আওতায় কর্মকর্তা/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions