রবিবার | ১৯ অগাস্ট, ২০১৮

বাঘাইছড়িতে ব্যাগ গার্ডেনিং প্রর্দশনীর এর উদ্বোধন

প্রকাশঃ ০৭ অগাস্ট, ২০১৮ ০৯:৪৫:০৭ | আপডেটঃ ১৯ অগাস্ট, ২০১৮ ০৫:১০:১১  |  ১৩৮
সিএইচটি টুডে ডট কম, বাঘাইছড়ি (রাঙামাটি)। রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলায় কাচালং মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের টেকসই কৃষি প্রযুক্তি সম্প্রসারণে স্বল্প জায়গায় অধিক ফলন পদ্ধতির ব্যাগ গার্ডেনিং প্রদর্শনীর উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নাদিম সারওয়ার।
কাচালং উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে কাচালং উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইয়াছিন রানার সঞালনায় অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল হোসেনের সভাপতিত্বে  প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নাদিম সারওয়ার,বিষেশ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান সুমিতা চাকমা স্বাগত বক্তব্য রাখেন অত্র বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম, ব্যাগ গার্ডেনিং সম্পর্কে বিস্তারিত  তুলে ধরেন কাচালং বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক পঞ্চম কর্মকার,আরো বক্তব্য রাখেন বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেনীর ছাত্রী ও উদ্যোক্তা স্বর্নালী চাকমা,বাঘাইছড়ি উচ্চ বিদ্যালয়ের ১০শ্রেনীর ছাত্র ও উদ্যোক্তা ম্যাকিও চাকমা, রুপালী উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেনীর  ছাত্র ও উদ্যোক্তা উন্মেষ চাকমা,বটতলি নিন্ম মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রী ও উদ্যোক্তা  রীপামনি,কাচালং উচ্চ বিদ্যালয়ের ১০শ্রেনীর ছাত্রী ও উদ্যোক্তা নাহীনা তাসনীন ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তার বক্তব্য বলেন, ব্যাগ গার্ডেনিং পদ্ধতি টি আমাদের দেশে যদিও নতুন পৃথিবীর অনেক দেশেই এ ব্যবস্থা চালু রয়েছে। ব্যাগ গার্ডেনিং প্রযুক্তি কাজে লাগিয়ে অল্পতেই লাভজনক হওয়া যায় তাই পৃথিবীতে এটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। যার জায়গা নেই সেও একটা জায়গার মালিক হচ্ছে আর এটির সব চাইতে বড় সুবিধা হচ্ছে এই ফসল যে কোন যায়গায় হস্তান্তর যোগ্য। আমাদের বর্তমান সময়ে সব চাইতে আলোচিত ঘটনা হচ্ছে পাহার ধস। আর এটি হচ্ছে অপরিকল্পিত চাষাবাদ পদ্ধতির কারণে। তাই আমরা যদি ব্যাগ গার্ডেনিং এর সুবিধা সম্পর্কে কৃষকদের সঠিক ধারনা দিতে পারি তাহলে আমরা পাহার ধস থকে রক্ষা পেতে পারি।
তিনি প্রত্যক শিক্ষার্থীদের বাড়িতে  ব্যাগ গার্ডেনিং করার পরামর্শ দেন এবং তিনি শিক্ষকদের ১০ তারিখের মধ্যে ছাত্র/ছাত্রীদের উপজেলা প্রশাসন সরবরাহ কৃত ব্যাগ গার্ডেনিং এর ফরম পুরন করে রিপোর্ট দেওয়ার জন্য অনুরোধ করেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions