মঙ্গলবার | ১৬ অক্টোবর, ২০১৮

রাঙামাটিতে জেলা উন্নয়ন কমিটির সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ২৫ জুলাই, ২০১৮ ০৬:৫৬:২০ | আপডেটঃ ১৪ অক্টোবর, ২০১৮ ০১:৪০:৫৫  |  ১৮৩
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি পার্বত্য জেলা উন্নয়ন কমিটির সমন্বয় সভা বুধবার (২৫জুলাই) সকালে অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা আইসিটি) শারমিন আলম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম চৌধুরী, বিলাইছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান শুভ মঙ্গল চাকমা, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য মনোয়ারা আক্তার জাহান, সহকারী পুলিশ সুপার রনজিত কুমার পালিত’সহ জেলা ও উপজেলার গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় সভাপতির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, শিক্ষার মান উন্নয়নে জেলার প্রতিটি উপজেলায় শিক্ষক ও স্কুল পরিচালনা কমিটির সাথে পরিষদের উদ্যোগে মতবিনিময় সভা করা হচ্ছে। শিক্ষার মান উন্নয়নে অনুষ্ঠিত সভা হতে প্রাপ্ত সুপারিশগুলি মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে। তিনি বলেন, সমতলের চাইতে পার্বত্য অঞ্চলের শিক্ষার্থীরা এখনো অনেক পিছিয়ে রয়েছে। তাদেরকে এগিয়ে নেওয়ার জন্যই পরিষদের এই পদক্ষেপ। তিনি পিছিয়ে পড়া শিক্ষার্থীদের এগিয়ে নিতে সকলের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, পাহাড়ের শিক্ষার্থীরা এখান থেকেই যদি উচ্চশিক্ষা গ্রহণ করে ভালো চিকিৎসক বা কর্মকর্তা হয় তাহলে তারা এ জেলার মানুষের কল্যাণে কাজ করবে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা আইসিটি) শারমিন আলম বলেন, এ জেলায় বসবাসরত মানুষের উন্নয়নে প্রশাসনের পক্ষ থেকে আইনশৃংখলা রক্ষা, মোবাইল কোর্ট, প্রাকৃতিক দুর্যোগে সহায়তা’সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।  

উপজেলা পরিষদ চেয়ারম্যানগণ বলেন, এবারের এইচএসসি পরীক্ষার ফলাফল তেমন আশাব্যঞ্জক নয়। তাই প্রাইমারি ও মাধ্যমিক লেভেলে শিক্ষার্থীদের পড়ালেখার ভিত্তি মজবুত করণে পরিষদ হতে আরো জোরালো পদক্ষেপ গ্রহণ করতে হবে। এছাড়া গত জুনে ভূমিধসে ক্ষতিগ্রস্ত আসামবস্তী-কাপ্তাই সড়ক মেরামতে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অনুরোধ জানানো হয়।  

সহকারী পুলিশ সুপার রনজিত কুমার পালিত বলেন, রাঙ্গামাটি জেলাকে মাদক ও সন্ত্রাসমুক্ত রাখতে পুলিশ প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে। যেকোন অপরাধমূলক কর্মকান্ড ও মাদক বিক্রী ও সেবনের কোন তথ্য থাকলে তা পুলিশ প্রশাসনকে জানিয়ে সহযোগিতা করার অনুরোধ জানান তিনি।

এছাড়া উত্তর, দক্ষিণ বন বিভাগ, ঝুম নিয়ন্ত্রণ, ইউএসএফ ও পাল্পউড বাগান বিভাগের বিভাগীয় বন কর্মকর্তাগণ জানান, গত ১৮জুলাই সারাদেশের ন্যায় মহান মুক্তিযুদ্ধে আতেœাৎসর্গকারী ৩০লক্ষ শহীদদের স্মরণে সারাদেশে একযোগে ৩০ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচীর অংশ হিসাবে রাঙ্গামাটি জেলায় ৬০৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ৫৬হাজার গাছের চারা রোপণ করা হয়েছে এবং গত ২৩ জুলাই হতে বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গণে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু হয়েছে। মেলায় সকলকে গাছের স্টল পরিদর্শন ও গাছের চারা ক্রয়ের অনুরোধ জানান।     

এছাড়া সভায় উপস্থিত অন্যান্য বিভাগীয় কর্মকর্তাগণ স্ব স্ব বিভাগের কার্যক্রম উপস্থাপন করেন।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions