রবিবার | ১৯ মে, ২০২৪

রাঙামাটি পাক হানাদার মুক্ত দিবস পালনের দাবিতে মানববন্ধন

প্রকাশঃ ১৭ ডিসেম্বর, ২০১৯ ০৫:০৮:০১ | আপডেটঃ ১৮ মে, ২০২৪ ০৩:১২:৪০  |  ১১৬১
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। আজ ১৭ ডিসেম্বর রাঙামাটি পাক হানাদার মুক্ত হয়। ১৯৭১ সনের ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় লাভ করলেও রাঙামাটিতে ১৬ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে এদেশের মুক্তিকামী জনতা। ১৭ ডিসেম্বর সকালে মুক্তিযুদ্ধ চলাকালীন শেখ ফজলুল হক মনি-র নেতৃত্বাধীন বাংলাদেশ লিবারেশন ফোর্স (বিএল এফ) ও মেজর জেনারেল সুজন সিং উবান এর নেতৃত্বাধীন ভারতীয় স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স (এস এফ এল) এর সদস্যদের উপস্থিতিতে হাজারো জনতার উল্লাস মুখর পরিবেশে প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

রাঙামাটি শহরের রিজার্ভবাজারের পুরাতন কোর্ট বিল্ডিং এলাকায় (বর্তমান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড)  পতাকা উত্তোলন করা হয়।

দিনটিকে সরকারিভাবে পালনের জন্য স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন জীবন এর উদ্যেগে জাতীয় পতাকা উত্তোলন ও মানববন্ধন কর্মসুচী পালন করা হয়। ১৯৭১ সনের ১৭ ডিসেম্বর যেই স্থানে বিজয় পতাকা উত্তোলন করা হয়েছিল সেই জায়গা পতাকা উত্তোলন করেন তৎকালীন স্বাধীন দেশের পতাকা উত্তোলনকারী অবসরপ্রাপ্ত কর্ণেল মণীষ দেওয়ান। পরে সংগঠনটির পক্ষ থেকে একই স্থানে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে জীবন এর প্রতিষ্ঠাতা সাজিদ বিন জাহিদ (মিকি) ছাত্রনেতা  আবু সাদাৎ সায়েম, চিত্রশিল্পী ইবরাহীমসহ অনেকে বক্তব্য রাখেন।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশ স্বাধীনতা লাভ করেছে ৪৮ বছর পার হলেও সরকারিভাবে রাঙামাটি মুক্ত দিবস পালনে কোন উদ্যেগ নেয়া হয়নি। বক্তারা পতাকা উত্তোলনের স্থানটি সংরক্ষণ এবং ১৭ ডিসেম্বরকে রাঙামাটি মুক্ত দিবস ঘোষণা করে সরকারিভাবে পালনের দাবি জানান।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions