রবিবার | ২৮ এপ্রিল, ২০২৪

নিজেদের প্রয়োজনে পাহাড় ও জীব বৈচিত্র্য রক্ষা করতে হবে : পার্বত্যমন্ত্রী

প্রকাশঃ ২৪ অক্টোবর, ২০১৯ ১২:০০:৫৩ | আপডেটঃ ২৪ এপ্রিল, ২০২৪ ০৭:১৭:১৯  |  ৯৫৩
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন,  আমাদের নিজেদের প্রয়োজনে পাহাড়,  প্রাকৃতিক সম্পদ ও জীববৈচিত্র রক্ষা করতে হবে। তিনি আরও বলে,  সামাজিক, অর্থনৈতিক ও টেকসই উন্নয়নের জন্য  পাহাড় নিয়ে গবেষণার মাধ্যমে তথ্য-উপাত্ত  কাজে লাগাতে হবে।

আজ রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে  " দি হিন্দু কুশ হিমালয়া এসেসমেন্ট" রিপোর্ট প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলে।     

মন্ত্রী বলে, " দি হিন্দু কুশ হিমাল এসেসমেন্ট" রিপোর্ট এ ভবিষ্যতে  দুই মিলিয়ন মানুষের জীবনমান উন্নয়নের বিষয় উঠে এসে।  তিনি বলেন,  হিন্দু কুশ হিমালয় অঞ্চলে পাহাড়ের পরিবেশ বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এটি আফগানিস্তান থেকে নেপাল পযন্ত আটটি দেশের উপর ৩৫০০ কি. মি. বিস্তৃত রয়েছে। বিশ্বের সর্বোচ্চ শিখর, অনন্য সংস্কৃতি,  বিভিন্ন উদ্ভিদ এবং প্রাকৃতিক সম্পদের বড় রিজার্ভ রয়েছে এ অঞ্চলে। হিন্দু কুশ এ  অঞ্চলের মানুষের শস্য ঝুড়ি  হিসেবে কাজ করে বলেও জানান মন্ত্রী।

বীর বাহাদুর বলে,  হিন্দু কুশ পর্বতমালার মধ্যে বসবাসকারী ২৪০ মিলিয়নের বেশি মানুষ জীবন জীবিকার জন্য সরাসরি এর উপর নির্ভরশীল। এ অঞ্চলে বসবাসকারী ১.৬৫ বিলিয়ন মানুষের জীবন যাত্রায় বিভিন্নভাব সহায়তা করে থাকে। এ অঞ্চলের ১০টি প্রধান নদীর উৎস হিমালয় বলেও জানান তিনি।

অনুষ্ঠানে পার্বত্য  চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ  মেসবাহুল ইসলাম স্বাগত বক্তৃতা করেন। বক্তৃতা করেন,  পরিবেশ ও বন সচিব, আবদুল্লাহ আল মহসিন চৌধুরী,  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা,  আইসিআইমোড এর উপ মহাপরিচালক ড. একল্যবা শর্মা প্রমুখ।        

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions