বৃহস্পতিবার | ১২ ডিসেম্বর, ২০১৯

রাঙামাটিতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ মধু পুর্ণিমা উদযাপিত

প্রকাশঃ ১৩ সেপ্টেম্বর, ২০১৯ ১০:২০:২০ | আপডেটঃ ১১ ডিসেম্বর, ২০১৯ ১০:৪৬:০৪  |  ৩৯২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। শহরসহ রাঙামাটির বিভিন্ন বৌদ্ধ মন্দিরে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম মূল ধর্মীয় উৎসব শুভ মধুপুর্ণিমা। এ উপলক্ষে শুক্রবার  সকাল থেকে দিনব্যাপী পালিত হয় বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। ভোরে বুদ্ধ পতাকা উত্তোলন ও ভিক্ষুসংঘের প্রাত:রাশ পূজার মধ্য দিয়ে এসব ধর্মীয় অনুষ্ঠানসূচির শুভসূচনা করা হয়।

শুভ মুধুপুর্ণিমা উপলক্ষে শুক্রবার  সকালে শহরের মৈত্রী বিহার, আনন্দ বিহার, ত্রিরতœাঙ্কুর বৌদ্ধ বিহার, সংঘরাম বিহার, মিলন বিহারসহ বিভিন্ন বৌদ্ধ মন্দিরে বুদ্ধাপুজা, সংঘদান, অষ্টপরিষ্কার দান, উৎসর্গ, ধর্মীয় সভা এবং বিকালে মঙ্গলসূত্র পাঠ, ভিক্ষুসংঘের ধর্মীয় দেশনা ও সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলনসহ নানা আচার অনুষ্ঠান পালিত হয়েছে। এসব অনুষ্ঠানে অগণিত পুণ্যার্থীর সমাগম ঘটে।

মূলত: মহা মানব গৌতম বুদ্ধের সময় পারল্য বনে বুদ্ধ যখন বর্ষাব্রত পালন করছিলেন তখন বনের পশুপাখিরা তাকে অহিংসা সেবা ও শ্রদ্ধা করেছিলেন এবং সেই সময়ে ভাদ্র পূর্ণিমা তিথিতে বনের একটি বানর বুদ্ধকে মধু দান করে তৃপ্ত হয়েছিলেন। শুধু তাই নয় তিন মাস বর্ষা ব্রত পালনের সময় বন্যে হাতিসহ সকল পশুপাখিরা বুদ্ধকে সেবা যতœ করেছিলো বলে এই মধু পূর্ণিমা বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে খুব তাৎপর্য পূর্ণ।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions