রবিবার | ০৫ মে, ২০২৪

জুরাছড়িতে বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্নিমা উদযাপন

প্রকাশঃ ২৪ অক্টোবর, ২০১৮ ০৮:৪৫:৫৫ | আপডেটঃ ০৪ মে, ২০২৪ ১০:৪১:০৩  |  ১১৭৪
সিএইচটি টুডে ডট কম, জুরাছড়ি (রাঙামাটি)। নানান ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে  আজ বুধবার জুরাছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্নিমা উদযাপিত হয়েছে।
 
উল্লেখ্য, বৌদ্ধ ধর্মীয় গুরুরা(ভিক্ষু-শ্রমন) তিন মাস বর্ষাবাস পালন শেষে এ প্রবারণা পূর্নিমা উদযাপন করা হয়ে থাকে। এর পর থেকে দীর্ঘ এক মাসব্যাপী বিভিন্ন বৌদ্ধ বিহারে উদযাপিত হবে প্রধান ধর্মীয় উৎসব শুভ কঠিন চীবর দান।

সকালে প্রবারনা পূর্নিমা উপলক্ষে জুরাছড়ি সুবলং শাখা বন বিহারে ধর্মীয় অনুষ্ঠান, মহাস্থবির বরণ ও সন্মাননা প্রদান করা হয়েছে। এ ধর্মীয় অনুষ্ঠানে বুদ্ধ পুজা, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্ট পরিস্কার দান, বুদ্ধমুর্তি, হাজার প্রদীপ দানসহ নানান দান কার্য সম্পাদন করা হয়। এছাড়া অনুষ্ঠানে সুবলং শাখা বন বিহার অধ্যক্ষ বুদ্ধশ্রী ভিক্ষুসহ  তিন জন বুদ্ধ ভিক্ষুকে মহাস্থবির (প্রবজ্যায় ভিক্ষুর জীবন ২০ বছর পূর্ন) হিসেবে বরণ করে নেয়া হয়। এছাড়া বিহার পরিচালনা কমিটি ধল কুমার চাকমাকে সন্মানা প্রদান করা হয়। ধর্মসভা শেষে প্রদীপ প্রজ্জলন করা হয়। সন্ধ্যায় আকাশ প্রদীপ প্রজ্জলন করা হয়।

অনুষ্ঠানে ধমীয় দেশনা দেন সুবলং শাখা বন বিহার অধ্যক্ষ বুদ্ধশ্রী মহাস্থবির, আর্য্যনন্দ মহাস্থবির, প্রিয়তিষ্য মহাস্থবির। বক্তব্যে দেন জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান উদয়জয় চাকমা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রবর্তক চাকমা, জুরাছড়ি সুবলং শাখা বন বিহার পরিচালনা কমিটির সভাপতি ধল কুমার চাকমা। অনুষ্ঠানে মানপত্র পাঠ করেন ১নং জুরাছড়ি ইউপি চেয়ারম্যান ক্যানন চাকমা।  অনুষ্ঠানে হাজারো নারী-পুরুষ অংশ নেন।
 
অনুষ্ঠানে বৌদ্ধ ধর্মীয় গুরুরা এই প্রাবরণা পূর্নিমার মধ্য দিয়ে সকল প্রকার লোভ, হিংসা,মোহ সংঘাতসহ যাবতীয় খারাপ কাজ পরিহার করে সৎ পথে চলতে ও মৈত্রীপূর্ন মনোভাব নিয়ে একে অপরে সুখে-শান্তিতে বসবাস করার হিতোপদেশ প্রদান করেন।

 
রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions