শনিবার | ১৭ নভেম্বর, ২০১৮
তিন পার্বত্য জেলায়

৪০০০ পাড়াকেন্দ্রে একযোগে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

প্রকাশঃ ১৫ অক্টোবর, ২০১৮ ১২:৩৭:০৫ | আপডেটঃ ১৭ নভেম্বর, ২০১৮ ০৫:৫৪:৩৯  |  ২০৩
সিএইচটি টুডে ডট কম ডেস্ক। আজ সোমবার পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের “টেকসই সামাজিক সেবা প্রদান” প্রকল্পের ৩ পার্বত্য জেলার ৪০০০ পাড়াকেন্দ্রে (রাঙামাটি ১৪৯২, খাগড়াছড়ি ১৪৩৩, বান্দরবান ১০৭৫) একযোগে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে।বিশ্ব হাত ধোয়া দিবসে এবারের প্রতিপাদ্য ছিল “হাত ধোব নিয়মিত, থাকবো সবাই স্বাস্থ্যসম্মত”। ৪০০০ পাড়াকেন্দ্রের প্রায় ২ লক্ষ শিশু, কিশোর-কিশোরী ও অভিভাবকদের অংশগ্রহণে দিবসটি উদযাপিত হয়।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান জনাব বৃষকেতু চাকমা সকাল সাড়ে ১০টায় সদর উপজেলার সাপছড়ি ইউনিয়নের বড় পাড়া পাড়াকেন্দ্রে আনুষ্ঠানিকভাবে কর্মসূচীর উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য পরিকল্পনা ও এস.এস.এস.সি.এইচ.টি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. প্রকাশ কান্তি চৌধুরী, কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক জনাব পবন কুমার চাকমা, ভারপ্রাপ্ত উপ-পরিচালক, পরিবার পরিকল্পনা ডা: বেবী ত্রিপুরা, সাপছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মৃনাল কান্তি চাকমা, ইউনিসেফ কোর্ডিনেটর মিজ্ লিনা লুসাই ও প্রকল্প ব্যবস্থাপক জনাব মো: জানে আলম বক্তব্য রাখেন।

উদ্বোধনী অনুষ্ঠানের বক্তাগণ বিভিন্ন সংক্রামক রোগ থেকে রক্ষা পাওয়ার জন্য নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার উপর গরুত্ব আরোপ করেন। অনুষ্ঠানে সঠিক নিয়মে হাত ধোয়ার পদ্ধতি প্রদর্শন করা হয়। এছাড়াও পাড়াকেন্দ্রের শিশুরা হাইজিন বিষয়ে বিভিন্ন শারীরিক কসরৎ ও হাইজিন গেইম প্রদর্শন করেন।

খাগড়াছড়ি জেলায় ১৪৩৩ পাড়াকেন্দ্রে বিশ্ব হাত ধোয়া কর্মসূচীর উদ্বোধন করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান জনাব কংজরী চৌধুরী। এ উপলক্ষ্যে র‌্যালী, সদর উপজেলার চর পাড়া পাড়াকেন্দ্রে হাত ধোয়া প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলার উর্দ্ধতন সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
বান্দরবান পার্বত্য জেলার সোয়ালক মাঝের পাড়া পাড়াকেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানের শুভ সূচনা করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা জনাব শহীদুল আলম। জেলার ১০৭৫টি পাড়াকেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে শিশু কিশোরদের অংশগ্রহণে দিবসের প্রতিপাদ্যের আলোকে প্রদর্শনী ও আলোচনা সভা আয়োজন করা হয়।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions