মঙ্গলবার | ২১ মে, ২০২৪

কেএনএফ এর অন্যতম সদস্য সানজু খুম বম র‌্যাবের হাতে গ্রেফতার

প্রকাশঃ ১০ মে, ২০২৪ ০৬:৪৯:২৮ | আপডেটঃ ২১ মে, ২০২৪ ০৩:০৯:২৩  |  ২২৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান পার্বত্য জেলার আলোচিত সোনালী ব্যাংকের রুমা শাখায় ডাকাতি, পুলিশ ও আনসার সদস্যদের অস্ত্র-গুলি লুটসহ ব্যাংক ম্যানেজার অপহরণ মামলায় কুকি চীন ন্যাশনাল আর্মি  (কেএনএফ) এর অন্যতম সদস্য এবং বান্দরবান সদরের ফারুক পাড়ার কেএনএফ এর সভাপতি সানজু খুম বম’কে গ্রেফতার করেছে র‌্যাব।
৮মে বিকেলে বান্দরবান সদরের ফারুকপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে সানজু খুম বম (৩৮) কে গ্রেফতার করতে সক্ষম হয় র‌্যাবের সদস্যরা।

র‌্যাবের এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়, বান্দরবান পার্বত্য জেলার রুমা উপজেলার সোনালী ব্যাংকে সন্ত্রাসী সংগঠন কুকি-চীন পূর্ব পরিকল্পিতভাবে অতর্কিত হামলা করে এবং অস্ত্রের মুখে পুলিশ, আনসার ও অন্যান্য লোকজনদেরকে জিম্মি করে অস্ত্র-গোলাবারুদ লুট ও সোনালী ব্যাংকের ম্যানেজার মোঃ নেজাম উদ্দীন’কে অপহরণ করে নিয়ে যায়। পরবর্তীতে গত ৪এপ্রিল র‌্যাবের মধ্যস্থতায় সোনালী ব্যাংকের বান্দরবানের রুমা শাখার ম্যানেজার নেজাম উদ্দীন’কে বান্দরবানের রুমা থেকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়।

এদিকে ঘটনার পর বান্দরবানের রুমা থানায় একাধিক মামলা দায়ের করা হয়। পরবর্তীতে  ঘটনার পর থেকে এই সন্ত্রাসী সংগঠন কেএনএফ’কে নির্মূলে র‌্যাবের আভিযানিক কার্যক্রম চলমান থাকে। এরই ধারাবাহিকতায়, র‌্যাব-১৫, সিপিসি-৩ বান্দরবান ক্যাম্পের আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে গত ৮মে বিকেলে বান্দরবান সদরের ফারুকপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে মুন হেয় বম এর ছেলে সানজু খুম বম (৩৮) কে গ্রেফতার করতে সক্ষম হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গ্রেফতারকৃত সানজু খুম বম’কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সে কেএনএফ এর অন্যতম সদস্য এবং বান্দরবান সদরের ফারুক পাড়া কেএনএফ এর সভাপতি। সে বান্দরবানের রুমায় সোনালী ব্যাংকে ডাকাতি ও ব্যাংক ম্যানেজার অপহরণের ঘটনায় জড়িত ছিল। এছাড়াও পার্বত্য অঞ্চলে অবস্থানরত অন্যান্য কেএনএফ এর সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ করতো এবং প্রায় কেএনএফ এর রশদ সরবরাহ কাজে নিয়োজিত ছিল।

এদিকে বান্দরবানের আদালতের সুত্রে জানা যায়, গ্রেফতার সানজু খুম বমকে পুলিশের হাতে সোপর্দ করার পর পুলিশ সানজু খুম বমকে ৯ মে (বৃহস্পতিবার) বিকেলে বান্দরবান চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করলে আদালতের বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. নুরুল হক আসামীকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।

বান্দরবান আদালতের জিআরও বিশ্বজিৎ সিংহ বিষয়টি নিশ্চিত করে জানান, রুমায় ব্যাংক ডাকাতির ঘটনায় কেএনএফ’র এক সদস্যকে আদালতে তোলা হলে আদালত আসামিকে জেল হাজতে পাঠিয়েছেন।

প্রসঙ্গত, গত ২ এপ্রিল বান্দরবানের রুমা সোনালী ব্যাংকে হামলা,অস্ত্র ও টাকা লুটের ঘটনায় ৫টি এবং ৩ এপ্রিল দুপুরে বান্দরবানের থানচি উপজেলার সোনালী ব্যাংক ও কৃষি ব্যাংকে ডাকাতি, হামলা ও টাকা লুটের ঘটনায় ৪টি মামলা দায়ের হয়। এরপর যৌথবাহিনীর সদস্যরা অভিযান শুরু করে বান্দরবানের রুমা ও থানচি থানার সর্বমোট ৯টি মামলায় ৮৫ জন আসামিকে গ্রেফতার করে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions