বুধবার | ২৩ অক্টোবর, ২০২৪
বান্দরবানে সাংবাদিক সম্মেলন

বাজার ফান্ডের জমিতে ঋণ প্রদান ও জেলা মডেল মসজিদ নির্মাণের দাবি

প্রকাশঃ ০১ অক্টোবর, ২০২৩ ০৭:৫৭:৪২ | আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২৪ ১০:২৯:২৯  |  ৫২২
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান বাজার ফান্ডের জমিতে  ঘর-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণে সকল তফসিলি ব্যাংক থেকে ঋণ প্রদান ও বান্দরবান জেলা মডেল মসজিদ নির্মাণের দাবিতে বান্দরবানে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (০১ অক্টোবর) সকালে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ বান্দরবানের আয়োজনে পৌর এলাকার একটি রেস্টুরেন্টে এই সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।
এসময় সাংবাদিক সম্মেলনে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান কাজী মো. মজিবর রহমান উপস্থিত থেকে লিখিত বক্তব্য পাঠ করেন এবং বলেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এই তিন পার্বত্য জেলার অবহেলিত, নির্যাতিত ও বঞ্চিত মানুষের সাংবিধানিক অধিকার, মৌলিক অধিকার সর্বোপরি মানবাধিকার প্রতিষ্ঠায় শান্তিপূর্ণভাবে নিয়মতান্ত্রিক আন্দোলন ও বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে। এসময় তিনি আরো বলেন,বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও জেলা প্রশাসনের অলিখিত দ্বন্ধে অকার্যকর হয়ে পড়েছে বাজারফান্ড সংস্থা। এই সংস্থার অধীনে থাকা জমি রেজিষ্ট্রেশন এবং ব্যাংক ঋণ বন্ধ থাকার কারণে থমকে গেছে বান্দরবানের অর্থনৈতিক উন্নয়নের চাকা, ক্ষুদ্ধ বান্দরবান পার্বত্য জেলার বাজারফান্ডের হাজার হাজার বাসিন্দা।

এসময় তিনি আরো বলেন,সংকট নিরসনে নেই কোন কার্যকর পদক্ষেপ, ব্যাংক ঋণের ক্ষেত্রে বাজারফান্ড প্রশাসক কর্তৃক বাজারফান্ডের জমিতে ব্যাংক ঋণের অনুমতি নিয়ে দীর্ঘদিন ঋণ পেয়ে আসছে। পার্বত্য চুক্তির পরও এই ধারাবাহিকতা অব্যাহত ছিলো। কিন্তু ২০১৯ সনের ডিসেম্বর মাসে অলিখিতভাবে বাজারফান্ডের জমিতে ব্যাংক ঋণ বন্ধ করে দেয় প্রশাসন। এসময় তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন, জেলা পরিষদ আইন, বাজারফান্ড আইন ও পার্বত্য শান্তিচুক্তি এসবের মধ্যে সমন্বয় না থাকায় এবং আইনগুলো সংশোধন বা বাতিল না হওয়ায় বিভিন্ন সময় সংকট সৃষ্টি হচ্ছে। তারই ধারাবাহিকতায় একেক সময়ে বিভিন্ন আইনের ভিন্নতা প্রয়োগ করেন আইন প্রয়োগকারী সংস্থাগুলো। আইনী মারপ্যাচে বন্ধ রয়েছে বাজারফান্ডের আওতাধীন জমির ঋণ, আর এতে ক্ষতিগ্রস্থ ও হয়রানির শিকার হচ্ছে সাধারণ মানুষ। বাজারফান্ডের এই জটিলতায় সোনালী ব্যাংক, ইসলামী ব্যাংক, রূপালী ব্যাংক, পূবালী ব্যাংক, অগ্রণীব্যাংক সহ ১৭টি ব্যাংক নতুন ঋণ যেমন দিচ্ছেনা, তেমনি পুরাতন ঋণ নবায়নের কার্যক্রমও স্থগিত রয়েছে। এতে বেকার হয়ে পড়েছে অনেক ব্যবসায়ী এবং ব্যাংকগুলোর পক্ষ থেকে নতুন উদ্যোক্তা তৈরী করা সম্ভব হচ্ছেনা। ব্যাংকিং কার্যক্রম বাধাগ্রস্থ হয়ে প্রভাব পড়েছে আত্মসামাজিক উন্নয়নে। এহেন অবস্থায় ব্যবসা-বাণিজ্যের গতি শ্লথ হয়ে যাওয়ায় এই অঞ্চলের মানুষের জীবনমান হয়ে যাচ্ছে নিম্নমুখী।

এসময় পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান কাজী মো. মজিবর রহমান আরো বলেন,পৃথিবীর বুকে পর্যটন নগরী হিসেবে জায়গা করে নিয়েছে এক সময়কার পিছিয়ে পড়া অনগ্রসর বান্দরবান পার্বত্য জেলা। এর সুফল শুধুমাত্র বান্দরবানবাসীই নয় সারাদেশবাসীও পাচ্ছে। ইসলামিক মূল্যবোধের উন্নয়ন ও ইসলামী সংস্কৃতি বিকাশের উদ্দেশ্যে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ কাম ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের লক্ষ্যে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ উদ্যোগ নিয়েছেন। যেখানে থাকবে নারীদের জন্য আলাদা নামাজ পড়ার ব্যবস্থা, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, লাইব্রেরী, অটিজম কর্ণার, ইমাম ট্রেনিং সেন্টার, ইসলামী গবেষণা ও দাওয়া কার্যক্রম, হেফজ খানা, শিশু ও গণশিক্ষা কার্যক্রম থাকবে। কিন্তু  অত্যন্ত পরিতাপের বিষয় বান্দরবানে সমন্বয়হীনতা ও ভূমি সংকটের কারণে জেলা মডেল মসজিদ নির্মাণের কাজ অনিশ্চিত হয়ে পড়েছে।
২০১৭-১৮ অর্থবছর থেকে চালু হওয়া প্রকল্পে বাংলাদেশের অন্যান্য জেলাগুলোতে জেলা মডেল মসজিদ নির্মাণের প্রকল্পের কাজ চালু হওয়ার ৫বছর গত হলেও বান্দরবান পার্বত্য জেলায় প্রশাসনের গড়িমসির কারণে আজও নির্ধারণ হয়নি জেলা মডেল মসজিদ নির্মাণের জায়গা। আগামী ডিসেম্বর মাসের মধ্যে কাজ ধরতে না পারলে ফেরত চলে যাবে প্রধানমন্ত্রীর বরাদ্দকৃত বিশেষ প্রকল্প বান্দরবান জেলা মডেল মসজিদের বরাদ্দ ও টেন্ডার হয়ে কার্যাদেশ প্রদান সহ ১৯কোটি টাকা।

এসময় তিনি বান্দরবানের বিভিন্ন সমস্যা নিরসনে  দ্রত জেলা পরিষদ ও জেলা প্রশাসনকে সমন্ধয় করা এবং বাজারফান্ডের জমির জন্য ঋণ প্রদান এবং দ্রত সময়ে জেলা মডেল মসজিদ নির্মাণের জন্য প্রশাসনের প্রতি জোর আবেদন জানান।

সাংবাদিক সম্মেলনে বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু,সাধারণ সম্পাদক মিনারুল হক পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সিনিয়র সহ সভাপতি আবুল কালাম, সহ সভাপতি আবদুস শুক্কুর, মো: আলম, সেক্রেটারী মো.নাসির উদ্দিনসহ পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ বান্দরবানের বিভিন্ন নেতার্কমী এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন ।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions