বুধবার | ২৩ অক্টোবর, ২০২৪

বান্দরবান হাসপাতালে বাড়ছে রোগীর চাপ, দ্রুত চিকিৎসক নিয়োগের দাবি

প্রকাশঃ ০৮ সেপ্টেম্বর, ২০২৩ ০৭:১১:১৪ | আপডেটঃ ২২ অক্টোবর, ২০২৪ ০৮:০৯:৪৯  |  ৪২০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান সদর হাসপাতালে হঠাৎ করে বৃদ্ধি পেয়েছে রোগীর সংখ্যা। হাসপাতালের বহি বিভাগের পাশাপাশি আন্ত বিভাগে প্রতিদিন ভর্তি হচ্ছে অসংখ্য রোগী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বান্দরবানে সাম্প্রতিক সময়ে সৃষ্ট বন্যা পরবর্তী সময়ে বিভিন্ন এলাকা থেকে ডায়রিয়া, বমি, জ্বর, চর্ম রোগ ও পেট ব্যাথাসহ নানা রোগের লক্ষন নিয়ে অসংখ্য রোগী সদর হাসপাতালে চিকিৎসা নিতে এসেছে। হাসপাতালে রোগীর সংখ্যা বাড়তে শুরু করায় রোগীর চাপ সামলাতে এবং সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।
জেলা সদর হাসপাতালে গিয়ে দেখা যায়, হাসপাতালের প্রবেশমুখে নানা ধরণের রোগী টিকেট সংগ্রহ করছে চিকিৎসক দেখানোর জন্য আর অনেকে চিকিৎসক দেখিয়ে সরকারি বিনামূল্যের ঔষধ সংগ্রহ করতে দীর্ঘ লাইনে অপেক্ষা করছে। চিকিৎসা নিতে আসা বেশিরভাগই নারী ও শিশু।

সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা বান্দরবান সদরের বনরুপার বাসিন্দা মো.নুর আলম জানান, বন্যা পরবর্তী সময়ে নানা ধরণের রোগ ব্যাধি বাড়ছে। বিশেষ করে হঠাৎ হঠাৎ পেট ব্যাথা হচ্ছে আর জ্বর ও মাঝে মাঝে বমি বমি লাগছে। মো.নুর আলম আরো জানান, কয়েকদিন ঔষুধের দোকান থেকে ঔষুধ ক্রয় করে খেয়েছি, কিন্তু কোন ফলাফল পায়নি তাই হাসপাতালে আসলাম।
বালাঘাটার বাসিন্দা মং মং প্রু জানান, সকাল ৯টা থেকে হাসপাতালে এসেছি এখনো চিকিৎসক দেখাতে পারিনি। হাসপাতাল অনুযায়ী চিকিৎসকের পরিমান কম। তিনি আরো বলেন, পর্যাপ্ত চিকিৎসক থাকলে হাসপাতালে আমরা আরো দ্রুত সেবা পেতাম।

রেইচা সদরের বাসিন্দা মর্জিনা বেগম বলেন, বান্দরবান সদর হাসপাতালে আরো চিকিৎসক প্রয়োজন, যারা আছে তাদের মধ্যে অনেকেই নিজ নিজ কর্মস্থলে থাকেনা আর রোগীরা কষ্ট পায়।
বান্দরবান সদর হাসপাতালের তথ্যমতে, গত এক সপ্তাহে বহি বিভাগে ১৯৬৫ জন রোগী চিকিৎসকের পরামর্শ ও বিনামুল্যে ঔষুধ গ্রহণ করেছে এবং আন্ত: বিভাগে ২৩৭জন রোগী ভর্তি হয়েছে। হাসপাতালের সুত্রে আরো জানা যায় ১০০শয্যার বান্দরবান সদর হাসপাতাল হলেও এখনো ৫০শয্যার জনবল দিয়ে হাসপাতালটি পরিচালনা করতে হচ্ছে আর এতে নানাধরণের সমস্যার সৃষ্টি হচ্ছে।

বান্দরবান জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. এস,এম আসাদুল্লাহ বলেন, ১০০শয্যার বান্দরবান সদর হাসপাতাল হলেও এখনো ৫০শয্যার জনবল দিয়ে সদর হাসপাতালটি পরিচালনা করতে হচ্ছে আর ৫০ শয্যার জনবলের মধ্যে অনেক পদ শুন্য। তিনি আরো বলেন, হঠাৎ করে রোগীর পরিমান বৃদ্ধি পাওয়ায় আমাদের চাপ সামলাতে কষ্ট হচ্ছে। হাসপাতালে ১০০ শয্যা থাকলে ও আমরা বাধ্য হয়ে ১০০ জনের চাইতে আরো কয়েকজন রোগী বেশি ভর্তি করে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। 

আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. এস,এম আসাদুল্লাহ আরো বলেন, হাসপাতালে বিভিন্ন বিভাগে চিকিৎসক সংকট, নার্সিং বিভাগে ৭২টি পদের বিপরীতে ২৮টি পদ শুন্য, ৩য় ও ৪র্থ শ্রেণীর পদে ৫০শতাংশ শুন্য তাছাড়া  চিকিৎসকের অভাবে চক্ষু বিভাগ, ডেন্টাল বিভাগ ও রেডিওলোজিষ্ট বিভাগে পর্যাপ্ত সেবা দেয়া যাচ্ছে না। আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা.এস,এম আসাদুল্লাহ বান্দরবান সদর হাসপাতালের চিকিৎসা সেবা কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য সকল বিভাগের শুন্য পদে দ্রুত জনবল নিয়োগ দিতে হবে বলে মন্তব্য করে বলেন, নতুন জনবল নিয়োগ হলে সেবার মান আরো বৃদ্ধি পাবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions