রবিবার | ১৬ জুন, ২০২৪
২০২৩-২০২৪ অর্থবছরে

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরামর্শক কমিটির সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ২৮ মে, ২০২৩ ০৩:৪২:৫৮ | আপডেটঃ ১৫ জুন, ২০২৪ ০৬:০২:০০  |  ৫২১
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রোববার ২৮ মে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ২০২৩-২০২৪ অর্থ বছরের পরামর্শক কমিটির সভা বোর্ডের প্রধান কার্যালয়স্থ কর্ণফুলী সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন  নিখিল কুমার চাকমা,  চেয়ারম্যান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। সঞ্চালনা করেন বোর্ডের ভাইস চেয়ারম্যান  মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব)। সভার আলোচ্য বিষয় ছিল বিগত ২৬/০৫/২০২২ খ্রি. তারিখে অনুষ্ঠিত সভার কার্যবিবরণী পাঠ ও অনুমোদন; পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জন্য উন্নয়ন সহায়তা কোড নং-২২১০০১১০০ এর আওতায় ২০২৩-২০২৪ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভূক্তির জন্য নতুন স্কিম/প্রকল্প বাছাইকরণ এবং বিবিধ।

সভার শুরুতে সভাপতি উপস্থিত সকলকে স্বাগত জানান। তিনি বলেন যে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র স্মার্ট বাংলাদেশ রূপান্তরের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বাস্তবায়নযোগ্য নির্ধারিত স্কিম গ্রহণ ও বাস্তবায়ন ছাড়া বেশ কয়েকটি উল্লেখযোগ্য প্রকল্প বাস্তবায়ন করছে। তন্মধ্যে তিন পার্বত্য জেলায় দুর্গম  সোলার প্যানেল স্খাপনের মধ্যো বিদ্যুৎ সরবরাহ প্রকল্প অন্যতম। যা আগামী ৩০ জুন. ২০২৩ তারিখের মধ্যে সমাপ্ত হতে যাচ্ছে। তিন পার্বত্য জেলার দুর্গম এলাকার বিদ্যুৎ সুবিধার বঞ্চিত মানুষ সোলার হোম সিস্টেম পেয়ে অন্ধকার থেকে আলোকিত হয়েছে। তিনি আরও বলেন যে, কফি ও কাজুবাদাম চাষের মাধ্যমে দারিদ্র হ্রাসকরণ, প্রকল্প, সুগারক্রপ চাষাবাদ জোরদারকরণ প্রকল্প ও তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র বিমোচন শীর্ষক প্রকল্প চলমান রয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে তিন পার্বত্য জেলার হতদারিদ্র কৃষকদের ভাগ্য পরিবর্তের জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড নিরলসভাবে কাজ করছে।

বোর্ডের ভাইস চেয়ারম্যান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জন্য উন্নয়ন সহায়তা কোড নং-২২১০০১১০০ এর আওতায় বিগত বছরে স্কিমের বাস্তবায়নের অবস্থা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন। বোর্ড কর্তৃক বাস্তবানাধীন স্কিমের কার্যক্রম সুষ্ঠু সম্পাদনের লক্ষ্যে পরামর্শক কমিটি সদস্যবৃন্দ স্ব স্ব এলাকার উন্নয়নমূলক কর্মকান্ড তদারকি করার ক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য ধন্যবাদ জানান।
সদস্য প্রশাসন ও সদস্য পরিকল্পনা  মোঃ জসীম উদ্দিন বলেন যে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন কারও এক ইঞ্জি জমিও যেন খালি পড়ে না থাকে। প্রধানমন্ত্রীর এনির্দেশনা অনুযায়ী বোর্ড তিন পার্বত্য জেলায় কৃষি খাতে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে এবং সেচ ড্রেইন নির্মাণের মাধ্যমে খাদ্য উৎপাদনে বিরাট ভূমিকা রাখছে।

চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশীষ রায় বলেন যে, চাকমা সার্কেল আওতায় অনেকগুলো দুর্গম পাড়া রয়েছে। সেখানে বোর্ড কর্তৃক সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে সৌর বিদ্যুৎ বিতরণের জন্য বোর্ডের চেয়াম্যানের প্রতি কৃতজ্ঞতা জানান। এসময় তিনি বৈশি^ক অর্থনৈতিক মোকাবেলায় এলাকা ভিত্তিক ৩ ফসলী উদ্যান জাতীয় ফসল চাষবাদ করার জন্য প্রকল্প গ্রহণের বিষয় মতামত তুলে ধরেন। এছাড়া তিনি পার্বত্য এলাকার সম্ভাবনাময় নারী ও পুরুষ ক্রীড়াবিদ অন্বেষনে ক্রীড়া সংক্রান্ত প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণের বিষয়ে প্রস্তাব তুলেন।

এসময় খাগড়াছড়ি’র মং সার্কেল চীফ  সাচিং প্রু চৌধুরীসহ উপস্থিত পরামর্শক কমিটি’র সদস্যগণ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক গৃহীত ও বাস্তবায়িত উন্নয়নমূলক কর্মকান্ডের ভূয়সী প্রসংশা করেন এবং বোর্ডের পরামর্শক কমিটি’র সদস্য হিসেবে কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়া সভায় অন্যান্য পরামর্শক কমিটির সদস্যবৃন্দ সোলার হোম সিস্টেম বিতরণসহ কৃষি, স্বাস্থ্য সেবা, সড়ক যোগাযোগ, শিক্ষা সম্প্রসারণের জন্য বিভিন্ন আবেদন জানান।

সভায় বোর্ডের চেয়ারম্যান  নিখিল কুমার চাকমা, ভাইস-চেয়ারম্যান  মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্তসচিব), সদস্য প্রশাসন ও সদস্য পরিকল্পনা মোঃ জসীম উদ্দিন  সভায় উপস্থিত ছিলেন। এছাড়া পরামর্শক কমিটি’র সদস্য রাঙামাটির চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায়, খাগড়াছড়ির মং সার্কেল চীফ রাজা সাচিংপ্রু চৌধুরী, ক্যজাই মারমা চেয়ারম্যান কলমপতি ইউনিয়ন পরিষদ, কাউখালী উপজেলা, ক্যঅংপ্রু মারমা চেয়ারম্যান ১নং রাজবিলা ইউনিয়ন পরিষদ বান্দরবান, মেমং মারমা চেয়ারম্যান ১নং গুইমারা ইউনিয়ন পরিষদ খাগড়াছড়ি, হ্লাথোয়াইহ্রী র্মামা হেডম্যান ৩১৬ নং বেতছড়া মৌজা রোয়াংছড়ি বান্দরবান, প্রিয় নন্দ চাকমা চেয়ারম্যান, সরোয়াতলী ইউনিয়ন পরিষদ, বাঘাইছড়ি রাঙামাটি, সুরেশ মোহন ত্রিপুরা, খাগড়াছড়ি সদর এবং অমল কান্তি দাশসহ বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions