বুধবার | ১০ অগাস্ট, ২০২২

পাহাড়ে নানাভাবে হয়রানির শিকার হচ্ছে নারীরা

প্রকাশঃ ০৩ অগাস্ট, ২০২২ ০৯:১০:১০ | আপডেটঃ ০৯ অগাস্ট, ২০২২ ০৮:৪৭:৩৭  |  ২৪৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। “ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষন ও বিকাশে আদিবাসী নারী সমাজের ভুমিকা” শীর্ষক এক আলোচনা সভা আজ সকালে রাঙামাটি শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হয়েছে। পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল উইমেন্স ফেডারেশন এই সভার আয়োজন করে।

পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সভাপতি রিতা চাকমার সভাপতিত্বে এতে প্রধান আলোচক ছিলেন শিক্ষাবিদ ও কবি শিশির চাকমা। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন আঞ্চলিক পরিষদের সদস্য সাধুরাম ত্রিপুরা, সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সভাপতি অ্যাডভোকেট ভবতোষ দেওয়ান, নারী অধিকারকর্মী নুকু চাকমাসহ বিভিন্ন নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

সভায় বক্তারা বলেন, পাহাড়ে নারীরা নানাভাবে শাররীক ও মানসিকভাবে হয়রানির শিকার হচ্ছে, অনেক ক্ষেত্রে রাষ্ট্রযন্ত্র নারীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়। তারা আরো বলেন, পার্বত্য চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ে অস্থিরতা রয়েছে, শান্তি চুক্তি বাস্তবায়িত হলে নারীর অধিকার প্রতিষ্ঠা পেত।

এসময় বক্তারা আদিবাসী শব্দ চয়নে সরকারের পরিপত্রের তীব্র সমালোচনা করে বলেন, এটি মাধ্যমে সরকার পাহাড়ীদের দমিয়ে রাখতে চায়, কথা বলার স্বাধীনতা কেড়ে নিতে চায়। বক্তারা অবিলম্বে তথ্য মন্ত্রণালয় জারিকৃত পরিপত্র প্রত্যাহারের দাবি জানান।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions