শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

রাবিপ্রবি’র সাথে যবিপ্রবি’র সমঝোতা স্মারক স্বাক্ষরিত

প্রকাশঃ ২০ নভেম্বর, ২০২১ ০৮:৪৪:২৬ | আপডেটঃ ২৮ মার্চ, ২০২৪ ১০:২৯:২৮  |  ১০৯৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। শিক্ষা ও গবেষণায় যৌথ সহযোগিতা, গবেষণামূলক সফর, দুই প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীদের প্রশিক্ষণসহ বিভিন্ন লক্ষ্য বাস্তবায়নে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি)।

আজ শনিবার দুপুরে দুই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের উপস্থিতিতে যবিপ্রবি’র রেজিস্ট্রার প্রকৌশলী জনাব মো. আহসান হাবীব ও রাবিপ্রবি’র রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব অঞ্জন কুমার চাকমা প্রশাসনিক পর্যায়ে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে এ সমঝোতা স্মারক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 

সমঝোতা স্মারক স্বাক্ষর করার পর রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা বলেন, ‘গণমাধ্যমের বদৌলতে জেনেছি, শিক্ষা ও গবেষণার জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের গবেষণাগারের সুযোগ-সুবিধা অনেক উন্নত। তবে দুই প্রতিষ্ঠানের মধ্যে সাংস্কৃতিক বিনিময়, গবেষণা ও শিক্ষার জন্য ভ্রমণসহ নানা বিষয়ে আমরা আপনাদের পাশে থাকতে পারবো। আশা করি, এ সমঝোতা স্মারকের মাধ্যমে দুই প্রতিষ্ঠানের সম্পর্ক আরও উন্নত হবে।’

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, ‘এ সমঝোতা স্মারক সইয়ের মূল লক্ষ্য হচ্ছে পারস্পারিক সাহায্য-সহযোগিতার মাধ্যমে আমাদের যা কিছু তাই নিয়ে দুই প্রতিষ্ঠানের সামনের দিকে এগিয়ে যাওয়া, এ দেশকে গড়তে হলে আমাদের এটা করতে হবে। রাঙামাটির যে উন্নত সাংস্কৃতিক ঐহিত্য রয়েছে, সেটা সত্যিই প্রশংসার দাবি রাখে। দুই প্রতিষ্ঠানের পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আমরা উভয়কেই সার্বিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবো।’

এই সমঝোতা স্মারকের প্রধান লক্ষ্যগুলো হচ্ছে যৌথ সহযোগিতার মাধ্যমে জয়েন্ট ফিল্ড ট্রিপ, তথ্য ও প্রযুক্তি আদান-প্রদান, শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীদের প্রশিক্ষণ, বিনিময় কর্মসূচি (একচেঞ্জ প্রোগ্রাম), যৌথ গবেষণার জন্য গবেষণারের সুযোগ-সুবিধা বিনিময় এবং অন্যান্য সাধারণ সুবিধাদি প্রদান করা। এ সমঝোতা স্মারকের মেয়াদ হবে আগামী পাঁচ বছর। সমঝোতা স্মারক স্বাক্ষরে দুই প্রতিষ্ঠানের মধ্যে মধ্যস্ততা করেন যবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. আলম হোসেন।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, ডিন অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, অধ্যাপক ড. মো. জিয়াউল আমিন, ড. শিরিন নিগার, ড. মো. আব্দুল্লাহ আল-মামুন, ড. সুমন চন্দ্র মোহন্ত ও ড. মো. মেহেদী হাসান এবং রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জনাব জুয়েল সিকদার, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের চেয়ারম্যান ড. সুপ্রিয় চাকমা, সহকারী রেজিস্ট্রার (প্রশাসন) জনাব মোহাম্মদ কামরুল হাসান ও সহকারী রেজিস্ট্রার (এস্টেট) জনাব সেতু চাকমা।


শিক্ষা |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions