বৃহস্পতিবার | ২৪ অক্টোবর, ২০২৪
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে

ফুড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল ২০২৪ এর প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ২৯ জানুয়ারী, ২০২৪ ০৬:৪৬:২৮ | আপডেটঃ ২৪ অক্টোবর, ২০২৪ ১২:০৫:২৮  |  ৬৫২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ফেস্টিভ্যালকে অত্যন্ত সুন্দর ও জাকজমকপূর্ণভাবে আয়োজনের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্ণফুলী সম্মেলন কক্ষে আজ সোমবার রাঙামাটির সরকারী  বিভিন্ন বিভাগ/দপ্তর/সংস্থার প্রতিনিধিবৃন্দদের সাথে ফুড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল ২০২৪ এর প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন বোর্ডের সম্মানিত ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হারুন অর রশীদ (যুগ্মসচিব)।

ভাইস চেয়ারম্যান বলেন যে, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ঐতিহ্যবাহী খাদ্য, কৃষ্টি ও সংস্কৃতির প্রতিফলন এবং সকল সম্প্রদায়ের মথ্যে পারস্পরিক সৌহার্দ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ়করণের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক আগামী ১-৩ ফেব্রæয়ারি ২০২৪খ্রি. তারিখ পর্যন্ত তিন দিনব্যাপী ফুড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল-২০২৪ আয়োজন করা হয়েছে।

আগামী ১ ফেব্রæয়ারি ২০২৪খ্রি. বৃহস্পতিবার বেলা ৩টায় রাঙামাটি পার্বত্য জেলার চিং হ্লা মং চৌধুরী মারী স্টেডিয়ামে ফেস্টিভ্যালের উদ্বোধনী অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি প্রধান অতিথি, ২৯৯ নং পার্বত্য রাঙামাটি আসনের সংসদ সদস্য জনাব দীপংকার তালুকদার, এমপি গেস্ট অব অনার এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব  মোঃ মশিউর রহমান, এনডিসি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। উক্ত ফেস্টিভ্যালে সরকারি অবসরপ্রাপ্ত রাষ্ট্রদূতগণ ও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চল (রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) দেশের অন্যতম পর্যটন অঞ্চল। ফেস্টিভ্যাল আয়োজনের মাধ্যমে পার্বত্যাঞ্চলে বসবাসকারী সকল সম্প্রদায়ের ঐতিহ্যবাহী বাহারি খাবারের সমাহার, কৃষ্টি ও সংস্কৃতি দেশ-বিদেশের পর্যটকদের আকর্ষণ করবে। এ অঞ্চলের বসবাসরত সকল সম্প্রদায়ের ঐতিহ্যবাহী খাবারসহ কৃষ্টি ও সংস্কৃতির প্রতিফলন ঘটবে এবং এর ফলে আমাদের দেশের অর্থনীতিতে অবদান রাখার সুযোগ সৃষ্টি হবে। পাশাপাশি এ ফেস্টিভ্যালের মাধ্যমে দেশের পর্যটন সম্পদের সম্ভাবনা প্রসারিত ও বিকশিত হবে। এছাড়া এ কার্যক্রমের মাধ্যমে পার্বত্যাঞ্চলে বসবাসকারী সকল সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক সম্পর্ক সম্প্রীতি ও সৌহার্দ্যপূর্ণ বন্ধন সুদৃঢ় হবে।

ফেস্টিভ্যালে চাকমা, মারমা, ত্রিপুরা, ম্রো, তঞ্চগ্যা, বাঙ্গালি, অহমিয়া, খেয়াং, খুমি, গুর্খা, চাক, পাংখোয়া, বম, লুসাই, রাখাইন এবং সাঁওতালসহ ১৬টি সম্প্রদায় অংশগ্রহণ করবে। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮.৩০ টা পর্যন্ত তিন দিনব্যাপী অনুষ্ঠান চলবে। বিশেষ আকর্ষণ হিসেবে তিনদিন ব্যাপী সকল সম্প্রদায়ের ঐতিহ্যবাহী খাবারের বাহারি সমাহার এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। ফেস্টিভ্যালের মূল থিম হচ্ছে পার্বত্যাঞ্চলে বসবাসকারীদের ঐতিহ্যবাহী খাবার এবং সংস্কৃতির প্রতিফলন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের এ বর্ণিল আয়োজনের গুরুত্ব ও তাৎপর্যকে তুলে ধরার লক্ষ্যে গণমাধ্যম তথা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, টেলিভিশন, বাংলাদেশ বেতার, ফেইসবুক, টুইটার, লিংকডইন, ইউটিউবসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে প্রচার ও প্রচারণার জন্য উদ্যোগ নেয়া হয়েছে।

এসময় রাঙামাটি পার্বত্য জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)  মোঃ সাইফুল ইসলাম বলেন যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ফুড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল আয়োজনের উদ্যোগকে ভূয়সী প্রশংসা করেন এবং ফেস্টিভ্যাল কার্যক্রম সুষ্ঠু ও সুচারুভাবে সম্পাদনের জন্য প্রশাসনের সংশ্লিষ্ট সকল প্রকার সহযোগিতার প্রদান করবেন মর্মে সভায় অবহিত করেন।

রাঙামাটি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার  মোঃ জাহেদুল ইসলাম বলেন যে, জেলা পুলিশ বিশেষ শাখা পক্ষ থেকে তিন দিনব্যাপী ফুড এন্ড কালচারাল ফেস্টিভ্যালের আইন শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিতের জন্য সব ধরনের সহযোগিতা প্রদান করবেন মর্মে সভাকে অবহিত করেন।

উক্ত ফেস্টিভ্যালের প্রস্তুতিমূলক সভায় বোর্ডের উপপরিচালক  মংছেনলাইন রাখাইন পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে ফুড এন্ড কালচারাল ফেস্টিভ্যালের যাবতীয় কার্যক্রমের অগ্রগতি বিস্তারিত উপস্থাপন করেন।

এসময় বোর্ডের সম্মাানিত সদস্য প্রশাসন মোঃ জসীম উদ্দিন (উপসচিব), রাঙামাটি পার্বত্য জেলার জেলা প্রশাসকের প্রতিনিধি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাইফুল ইসলাম, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জাহেদুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী খাগড়াছড়ি জনাব মোঃ মুজিবুল আলম, নির্বাহী প্রকৌশলী বান্দরবান জনাব মোঃ আবু বিন মোহাম্মদ ইয়াছির আরাফাত ও নির্বাহী প্রকৌশলী রাঙামাটি তুষিত চাকমা, রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক  মোঃ শফিউল আজম, রাঙামাটি সিভিল ডিফেন্স এন্ড ফায়ার সার্ভিসের প্রতিনিধি গিয়াস উদ্দীন (লিডার), সাখাওয়াৎ হোসেন রুবেল সভাপতি রাঙামাটি প্রেস ক্লাব,  নুরুল আবছার সম্পাদক রাঙামাটি জেলা রোভার স্কাউট, বোর্ডের  কর্মকর্তা/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।  

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions