বৃহস্পতিবার | ২৪ অক্টোবর, ২০২৪

কাল বনভান্তের ১২তম পরিনির্বাণ বার্ষিকী

প্রকাশঃ ২৯ জানুয়ারী, ২০২৪ ০৪:৫৬:০০ | আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২৪ ০৫:৫১:২৬  |  ৫৩৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে বৌদ্ধ সাধক সাধনানন্দ মহাথেরো বনভান্তের পরিনির্বাণ বার্ষিকী পালিত হবে কাল। ২০১২ সালের ৩০ জানুয়ারি ৯২ বছর বয়সে তিনি রাজধানী ঢাকার স্কয়ার হাসপাতালে পরিনির্বাণ লাভ করেন। প্রতি বছরের মত এ বছরও তাঁর ভক্তরা বিভিন্ন শাখা বৌদ্ধ বিহারগুলোতে পরিনির্বাণ বার্ষিকী পালন করছেন। এ উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে বুদ্ধমুর্তি দান, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, ত্রিপিটক গ্রন্থ দান ও রাজবন বিশ^শান্তি প্যাগোডা নির্মাণে টাকাসহ বিভিন্ন সামগ্রী দানানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বনভান্তের ত্যাগময় জীবন ও কর্ম, কঠোর সাধনায় সিদ্ধিলাভ এবং পার্বত্য চট্টগ্রামে বুদ্ধধর্ম প্রচারে অবদান শ্রদ্ধাভরে স্মরণ করা হয় পরিনির্বাণ বার্ষিকী অনুষ্ঠানে। রাঙামাটি রাজবন বিহার উপাসক উপাসিকা পরিষদের সাধারণ সম্পাদক অমিয় খীসা জানান, মঙ্গলবার ভোর থেকে বনভান্তের দেহধাতুতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন পুণ্যার্থীরা। মুল অনুষ্ঠান শুরু হবে সকাল ৯টায়। অনুষ্ঠান শেষে দুপুরে রাজবন বিহারের বেইনঘরে ১হাজার ৫শ জন পুণ্যার্থীকে ভাত খাওয়ানো হবে।

সাধনানন্দ মহাথেরো ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙামাটি সদর উপজেলার মগবান মৌজার বড় আদাম গ্রামে জন্মগ্রহণ করেন। গৃহীকালে তাঁর নাম ছিল রথীন্দ্র চাকমা। তাঁর পিতার নাম হারুমোহন চাকমা ও মাতার নাম বীরপুদি চাকমা। দীর্ঘ ১২ বছর ধরে বনে-জঙ্গলে একাকী ধ্যান-সাধনা করেছিলেন বলে তিনি বনভান্তে নামে সুপরিচিতি লাভ করেন। আমৃত্য তিনি বুদ্ধ ধর্মের গভীর জ্ঞান, সাম্য, মৈত্রী, অহিংসার বাণী প্রচার করে গেছেন।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions