শুক্রবার | ২০ সেপ্টেম্বর, ২০২৪
রাঙামাটিতে

গ্রাফিতি অংকনে বাঁধা ও মুছে দেওয়ার প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

প্রকাশঃ ১৬ অগাস্ট, ২০২৪ ০৬:৪৬:৩২ | আপডেটঃ ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ০৫:৩০:৫৯  |  ৩৩৭

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি।পার্বত্য চট্টগ্রামের বিভিন্নস্থানে প্রতিবাদী গ্রাফিতি অংকনে বাঁধা প্রদান মুছে দেওয়ার প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

শুক্রবার(১৬ আগষ্ট) সকালে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের প্রধান ফটকে পার্বত্য চট্টগ্রামের আদিবাসী ছাত্র সমাজের ব্যানারে এই বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে শিক্ষার্থীরা। এসময় সমাবেশে জেলার আশেপাশে বিভিন্ন উপজেলা বিভিন্ন এলাকা থেকে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

 

সমাবেশে শিক্ষার্থীরা বলেন,পাহাড়ের মানুষ এখনো স্বাধীনভাবে নিজের মত প্রকাশ করতে পারে না, পাহাড়ের মানুষ এখনো স্বাধীন হয়নি। যেখানে তিন পার্বত্য জেলা জুড়ে শিক্ষার্থীরা গ্রাফিতি আঁকে তখন  সেখানে লাটি চার্জ করে শিক্ষার্থীদের তুলে নিয়ে গিয়ে নির্যাতন করা হয়। সমতলের শিক্ষার্থীরা স্বাধীনভাবে গ্রাফিতি করতে পারলে পাহাড়ের শিক্ষার্থীদের উপর বাধা কেন দেওয়া হয়। 

 

বক্তারা আরোও বলেন,আমাদের অধিকারকে ছিনিয়ে নিয়ে পাহাড়ের শত শত সত্যকে ধামা চাপা দেওয়ার চেষ্টা করা হচ্ছে প্রতিনিয়ত। জোর জবরদস্তি করে কেউ আমাদের অধিকার,আমাদের ভূমি কেড়ে নিতে পারবে না।ন্যায় অধিকার ফিরে না পাওয়া পর্যন্ত আন্দোলন চলমান থাকবে এবং এই বৃহত্তর আন্দোলনকে  বেগবান করার জন্য সকলের প্রতি  আহবান জানান বক্তারা। 

 

এসময় সমাবেশে রাঙামাটি সরকারি কলেজের শিক্ষার্থী কিকো দেওয়ানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, কর্ণফুলি সরকারি কলেজের শিক্ষার্থী উচামং মারমা, রাঙামাটি সরকারি কলেজের শিক্ষার্থী ক্যাচিনুং মারমা, সুশীল সমাজের প্রতিনিধি জিকো তালুকদার, সমাজ সেবক নবশীষ চাকমা। 

 

এর আগে সকালে রাঙামাটি জিমনেসিয়াম প্রাঙ্গন থেকে এক বিক্ষোভ মিছিল বের করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে ফটকে সমাবেশ করে শিক্ষার্থীরা। এসময় সমাবেশ চলাকালীন রাঙামাটি -চট্টগ্রাম সড়কে ঘন্টাব্যাপী যান চলাচল বন্ধ ছিলো।

 

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions