শুক্রবার | ২০ সেপ্টেম্বর, ২০২৪

বাঘাইছড়িতে শিক্ষার্থীদের গ্রাফিতি আঁকতে বাধা দেয়ার অভিযোগ

প্রকাশঃ ১৩ অগাস্ট, ২০২৪ ০৮:১৫:৫৩ | আপডেটঃ ২০ সেপ্টেম্বর, ২০২৪ ০৫:০২:৫৫  |  ৯২১

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় পাহাড়ী সাধারণ  শিক্ষার্থীদেরকে গ্রাফিতি আঁকতে দেয়াল লিখনে  বাধা দেয়ার অভিযোগ উঠেছে। এই ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেইসবুক) জুড়ে প্রতিবাদ জানিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। 

 

জানা যায়, মঙ্গলবার (১৩ আগস্টসকাল ১০টার সময় সাধারণ শিক্ষার্থীরা গ্রাফিতি আঁকার জন্য কাচালং সরকারি কলেজ মাঠে জড়ো হয়। এরপর শিক্ষার্থীরা গ্রাফিতি আঁকা শুরু করলে বাঙালিরা তাদের বাধা দেয়। পরে শিক্ষার্থীরা সেখান থেকে সরে গিয়ে কাচালং ব্রিজে  গ্রাফিতি আঁকতে গেলে সেখানেও শিক্ষার্থীদের বাধা প্রদান করা হয়। এতে উভয়ের মধ্যে উত্তেজনার পরিবেশ সৃষ্টি হয়।

 

শিক্ষার্থীদের অভিযোগ, পাহাড়ের নিপীড়ন-নিযার্তন নিয়ে বিভিন্ন প্রতিবাদী লেখা প্রাফিতি করতে গেলে  বাঙালিরা তাদের বাধা দেয়। গ্রাফিতি অংকন দেয়াল লেখনীগুলো  আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে ষড়যন্ত্র করা বা বিশৃঙ্খলা সৃষ্টি করার উস্কানিমূলক বলে মন্তব্য করে এবং গ্রাফিতি দেয়াল লিখনে বাধা সৃষ্টি করে।

 

শিক্ষার্থীরা জানানএকটা স্বাধীন দেশে আমাদের কেন আর্ট করতে বাধা দেয়া হবে। আইনশৃঙ্খলা বাহিনীরা এসে শুধু বিশৃঙ্খলা আর রাস্তা ব্লক না করতে বলে যায়। তাহলে সেটেলার বাঙালিরা এসে আদিবাসী শব্দ আর কল্পনা চাকমাকে  নিয়ে কোন কিছু লেখা না লিখতে কেন বাধা দিবে। সমতলের শিক্ষার্থীরা আর্ট করতে পারলে আমরা পাহাড়ের শিক্ষার্থীরা কেন করতে  পারবো না বলেও ক্ষুব্ধ প্রকাশ করেন শিক্ষার্থীরা। 

 

প্রসঙ্গত, গত ০৫ আগষ্ট আওয়ামী লীগ সরকারের পতনের পরবর্তী  দেশব্যাপী শিক্ষার্থীদের কর্মসূচির অংশ হিসেবে পার্বত্য চট্টগ্রামের সাধারণ শিক্ষার্থীরাও পাহাড়ের যে নানা অত্যাচার, নিপীড়ন হয় তারই প্রতিবাদের চিত্রগুলো তুলে ধরতে গ্রাফিতি আঁকা দেয়াল লিখনের এই কর্মসূচি পালন করতেছে। 

 

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions