শুক্রবার | ২০ সেপ্টেম্বর, ২০২৪

রাঙামাটিতে প্রতিবাদী কন্ঠে দেয়াল লিখন ও প্রাফিতি একেঁছে সাধারণ শিক্ষার্থীরা

প্রকাশঃ ১১ অগাস্ট, ২০২৪ ০৭:৫৮:৫৭ | আপডেটঃ ২০ সেপ্টেম্বর, ২০২৪ ০৫:৩১:৩২  |  ২১৩৫

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে সাধারণ পাহাড়ি শিক্ষার্থীরা পাহাড়ের মানুষের সুখ দুঃখের চিত্রগুলো দেয়ালে  গ্রাফিতি এঁকে নানা প্রতিবাদী কন্ঠে দেয়াল লিখনের মাধ্যমে রাঙামাটি শহরকে রাঙিয়েছে। 

 

রবিবার(১১ আগস্ট) সকাল থেকে বিকাল পর্যন্ত রাঙামাটি শহরের হ্যাপি মোড় বনরুপার প্রধান সড়কের বন বিভাগের দেয়ালে প্রাফিতি নানা প্রতিবাদী কন্ঠে দেয়াল লিখন করেছে পাহাড়ি সাধারণ শিক্ষার্থীরা।

 

সকালে ঘুরে দেখা যায় শিক্ষার্থীরা বৃষ্টিতে ভিজে দেয়ালে গ্রাফিতি প্রতিবাদী কন্ঠে দেয়াল লিখনে রং তুলিতে মেতে উঠেছে। কেউ কেউ দেয়াল পরিষ্কার করছে আবার কেউ কেউ রং মিশানোর কাজ করতে। আবার অন্য দিকে এক দল শিক্ষার্থী গিটার হাতে পাহাড়ে নানা গান গেছে সহপাঠীদের উৎসাহ জোগাচ্ছে। 

 

রাঙামাটি সরকারি কলেজের শিক্ষার্থী করুন জ্যোতি চাকমা বলেন, আমরা রাঙামাটি পাহাড়ি ছাত্র সমাজ সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেইসবুক) এর মাধ্যমে সংগঠিত হয়েছি এবং সকল শিক্ষার্থীরা নিজ নিজ উদ্যোগে আজকে আমরা গ্রাফিতি করছি। আমাদের পাহাড়ে যে দুঃখ বেদনার কথাগুলো তুলে ধরার চেষ্টা করতেছি। আমাদের পাহাড় থেকে ১৯৯৬ সালে কল্পনাকে হারিয়েছি আজও তার খোঁজ পাইনি, অন্য দিকে ১৯৯৭ সালে যে শান্তি চুক্তি হয়েছে সেটাও এখনো বাস্তবায়ন হয়নি। তাই আমাদের পাহাড় আমাদের জনভূমির দুঃখ বেদনার কথাগুলো তুলে ধরার জন্য আমরা সংগঠিত হয়েছি। 

 

শিক্ষার্থী শিষ্ট চাকমা বলেন, আমাদের পাহাড়ে যে নানা অত্যাচার, নিপীড়ন হয় তারই প্রতিবাদের চিত্র গুলো তুলে ধরতে আজকে আমরা রাঙামাটি সাধারণ পাহাড়ি শিক্ষার্থীরা এক হয়ে নিজ নিজ উদ্যোগে এই প্রতিবাদী গ্রাফিতিগুলো আকঁতেছি। সমতলের আমাদের শিক্ষার্থী ভাইয়েরা যেভাবে প্রতিবাদ, আন্দোলন করে সরকারকে পটন করেছে। তাহলে আমরা পাহাড়ের মানুষেরা কেন প্রতিবাদ করতে পারবো না। সেজন্য পাহাড়ে প্রতিনিয়ত অত্যাচার নিপীড়নের প্রতিবাদ জানাতে আমরা মিলিত হয়ে গ্রাফিতি দেয়াল লিখন করে প্রতিবাদ জানাচ্ছি।

 

শিক্ষার্থী কন্ঠ শিল্পী পলি চাকমা বলেন, পাহাড়ি ছাত্র সমাজ সমবেত হয়ে আজকে আমরা গ্রাফিতি আঁকতে এসেছি। এই গ্রাফিতি গুলোর মাধ্যমে আমরা পাহাড়ের দুঃখ, কষ্ট, বেদনাগুলো তুলে ধরবো। 

 

প্রতিবাদী প্রাফিতি দেয়াল লিখনে বৃষ্টিকে উপেক্ষা করে প্রায় শতাধিক সাধারণ পাহাড়ি শিক্ষার্থী অংশ গ্রহন করেছে। তারা পাহাড় বসবাসরত মানুষের জীবনধারা পাহাড় থেকে হারিয়ে যাওয়া কল্পনা চাকমা সহ পার্বত্য শান্তি চুক্তির বাস্তবায়ন না হওয়ার নানা ক্ষোভের প্রাফিতি দেয়াল লিখন করেছে।

 

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions