শনিবার | ২১ সেপ্টেম্বর, ২০২৪

কাপ্তাই হ্রদে মাছ আহরণ ১লা সেপ্টেম্বর থেকে শুরু হবে

প্রকাশঃ ০৮ অগাস্ট, ২০২৪ ০৪:৪৯:০৯ | আপডেটঃ ২০ সেপ্টেম্বর, ২০২৪ ০১:৩২:৩৬  |  ২২৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির কাপ্তাই হ্রদে মৎস্য আহরণের নিষেধাজ্ঞার মেয়াদ ২য় দফায় আরও ২৩ দিন বাড়িয়ে ৩১ আগষ্ট পর্যন্ত করা হয়েছে। আগামী ১ সেপ্টেম্বর মধ্যরাত থেকে জেলেরা কাপ্তাই  হ্রদ থেকে মাছ আহরণ শুরু করতে পারবেন।

বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খানের সভাপতিত্বে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

সার্বিক দিক বিবেচনা ও কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানি না হওয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান জেলা প্রশাসক। 

রাঙামাটি বিএফডিসি’র ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম বলেন, “বৈজ্ঞানিক ব্যাখ্যা, ব্যবসায়ী ও জেলেদের চাহিদা এবং তাদের অবস্থার কথা বিবেচনা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি  আগামী ১লা সেপ্টেম্বর থেকে লেকে মাছ শিকার শুরু করা যাবে।”

হ্রদে প্রায় ২৭ হাজার জেলে মাছ ধরেন উল্লেখ করে রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, ব্যবসায়ীরাও এর সঙ্গে জড়িত। এটা ঠিক যে, দীর্ঘদিন মাছ শিকার বন্ধ থাকায় এখানকার ভোক্তারা প্রাণীজ আমিষ থেকে বঞ্চিত হচ্ছেন। কিন্তু সবার স্বার্থ বিবেচনা করেই সময় আরও কিছুটা বাড়িয়ে ১লা সেপ্টেম্বর  হ্রদ খুলে দেওয়ার সিন্ধান্ত  নেওয়া হয়েছে। 

সভায় জেলা প্রশাসক মো মোশাররফ হোসেনের সভাপতিত্বে জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা , বিএফডিসি ব্যবস্থাপক আশরাফুল ইসলাম,জেলা মৎস্য কর্মকর্তা অধীর চন্দ্র দাশ,বৈজ্ঞানিক কর্মকর্তা ইসতিয়াক হায়দার সহ মৎস্যব্যবসায়ীও সাংবাদিক সহ বিভিন্ন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

প্রতিবছর কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রকৃতিক প্রজনন ও বংশবৃদ্ধির জন্য ১ লা মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস মাছ শিকার বন্ধ থাকে। এবার এক মাস বাড়ানো হলো।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions