বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর, ২০২৪

রাঙামাটিতে প্রচন্ড দাবদাহে সুপেয় পানির সংকটে জনজীবন বিপর্যপ্ত

প্রকাশঃ ২৫ মে, ২০২৪ ০২:০৮:০১ | আপডেটঃ ১৩ সেপ্টেম্বর, ২০২৪ ০৪:৩০:৫৫  |  ৩৪৭
বেশকিছু দিন ধরে তাপদাহে পুড়ছে সারাদেশ। দেশের অন্যান্য জেলার ন্যয় পার্বত্য জেলা রাঙামাটিতেও প্রচন্ড তাপদাহে জনজীবন একবারে অতিষ্ঠ হয়ে উঠছে। সর্বত্র প্রচন্ড খরতাপ ও ভ্যাপসা গরমে জনজীবন’সহ প্রাণিকুল অতিষ্ঠ হয়ে উঠেছে। জৈাষ্ঠ’র এই গরমে ঘরে বৈদ্যুতিক ফ্যানের বাতাসেও যেনো আগুনের হাওয়া বইছে। কোথাও একটু স্বস্থি নেই। অপরদিকে বিশুদ্ধ পানির তীব্র সংকটে পাহাড়ের মানুষ দিশেহারা হয়ে পড়েছে।

চলমান তাপদাহের মধ্যে রাঙামাটির দূর্গম উপজেলার পাহাড়ে বসবাসরত গ্রামগুলোতে তীব্র পানির সংকট দেখা দিয়েছে। নদী-ছড়া, ঝিরি-ঝরনাগুলো শুকিয়ে যাওয়ায় পানি পাওয়া যাচ্ছে না। সরোজমিনে গিয়ে দেখা যায়, বরকল উপজেলার আমতলা পাড়ায় হ্রদের কিনারায় মাটির নরম অংশে পাঁচ-ছয় ফুট গভীর গর্ত খুঁড়ে মাটি ভেদ করে অল্প অল্প করে আসছে পানি। সেখানকার বাসিন্ধা আনন্দবালা চাকমা কুয়া থেকে পানি সংগ্রহ করছেন। তার মতো পালা করে পাড়ার অন্য পরিবারের সবাই কুয়া থেকে সংগ্রহ করছেন সেই পানি।

আনন্দবালা চাকমা বলেন, 'শুষ্ক মৌসুম এলেই আমাদের এলাকায় মানুষদের খাবারের চাইতে বিশুদ্ধ পানির সংকট চরম অবস্থায় পৌঁছায়। পাহাড়ের নীচে থাকা কুয়া থেকে এক কলসি পানি আনতে সময় লেগে যায় প্রায় এক থেকে দেড় ঘণ্টা। আমাদের নারীরা প্রতিদিন পাড়া থেকে কয়েকশত ফুট নিচে নেমে খাবারের পানি, গৃহস্থালি কাজের ও রান্নার পানি সংগ্রহ করে থাকি এ কুয়া থেকে। বিশুদ্ধ পানির তীব্র সংকট নিরসনে সরকারের হস্তক্ষেপ কামনা করেন গ্রামবাসী।

ছবি ও তথ্য - লিটন শীল। ২৫-০৫-২৪ইং

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions