বৃহস্পতিবার | ২২ ফেব্রুয়ারী, ২০২৪

বান্দরবানের ১.৫ কিলোমিটার খালের বর্জ্য পরিষ্কার

প্রকাশঃ ০৯ ফেব্রুয়ারী, ২০২৪ ০৩:৪৫:৪৬ | আপডেটঃ ২১ ফেব্রুয়ারী, ২০২৪ ১১:৫৪:৪১  |  ১৪৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান পৌরসভার গুরুত্বপূর্ণ ম্যাকছি খালের ময়লা আবর্জনা পরিষ্কারের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন, আর এতে বিডি ক্লিন বাংলাদেশের প্রায় ৬শতাধিক স্বেচ্ছাসেবক নেমেছে ময়লার খালে,নিমিষে পরিষ্কার হলো অর্বজনা আর বর্জ্যরে ভাগার। দীর্ঘদিন পরে প্রথমবারেরমত ম্যাকছি খাল পরিষ্কার করতে পেরে খুশি সকলে।

বান্দরবান পৌর এলাকার সবচেয়ে প্রাচীন ঐতিহ্যবাহী ম্যাকছি খাল। যার নামের সাথে জেলার নামকরণ বলা যায়। ম্যাকছি অর্থ বাদরের বাঁধ। এই খাল ঘিরে এক সময় মানুষের জীবন জীবিকা নির্বাহ হতো, তবে বর্তমানে খালটি ময়লার ভাগারে পরিণত হয়েছে। বর্তমানে পৌর এলাকার বিভিন্ন ময়লা আর আর্বজনার এসে আর্বজনার স্তুুপে পরিণত হয়েছে এই খালটি।

এদিকে প্রথমবারের মত এই খালটি উদ্ধার আর পরিষ্কার পরিচ্ছনের উদ্যোগ গ্রহণ করেছে জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দীন, উদ্যোগে আমন্ত্রণ জানান সামাজিক সংগঠন বিডি ক্লিনকে।
জেলা প্রশাসকের ডাকে সাড়া দিয়ে সারা দেশ থেকে বান্দরবানে এসেছে এই সংগঠনের প্রায় ৬শত সেচ্ছাসেবক, আর তারাই নেমে পড়েছে খালটি উদ্ধারে।

শুক্রবার (৯ ফেব্রুয়ারী ) সকালে প্রথমে সকল সদস্যরা বান্দরবান কেন্দ্রীয় ইদগা ময়দানে জড়ো হয় আর এরপরে শপথ বাক্য পাঠ করে নেমে পড়ে খালের ময়লা আবর্জনা পরিষ্কারের কাজে।
এদিকে সকাল ১০ টায় জর্জ কোর্ট এলাকায় ম্যাকছি খালের ময়লা আবর্জনা পরিষ্কার কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক (এসডিজি) মো:আখতার হোসেন। এমন উদ্যোগকে স্বাগত জানানোর পাশাপাশি পরিবেশ রক্ষায় সবাইকে সচেতন হতে আহবান জানান তিনি।

এদিকে জেলার বিভিন্ন নদ নদী পরিষ্কাররের পাশাপাশি পর্যটন নগরীকে আরো আর্কষনীয় করতে বিডি ক্লিনকে সাথে নিয়ে এইধরণের অভিযান আগামীতে অব্যাহত থাকার আশাবাদ ব্যক্ত করেন জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন ও পৌরসভার মেয়র মো.সামসুল ইসলাম।

জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন বলেন, বান্দরবানের সৌন্দর্য্য রক্ষায় প্রশাসনের পাশাপাশি সবাইকে সচেতন হতে হবে। বিডি ক্লিন এর সদস্যরা আজকে বিভিন্ন এলাকার নালা নর্দমা পরিষ্কার করে যে উদারতার দেখিয়েছে তা আমাদের সকলকে মনে রাখতে হবে আর নিজ নিজ ময়লা আর্বজনা নিদিষ্ট স্থানে ফেলে নিজের আঙ্গিনার পাশাপাশি শহরকে সুন্দর ও পরিচ্ছন্ন রাখতে হবে।

জেলা সদরের জর্জ কোর্ট এলাকার ম্যাকচি খালের মুখ থেকে শুরু করে বনানী সমিল পর্যন্ত প্রায় ১.৫কিলোমিটার খালের বর্জ্য পরিষ্কার করলো বিডি ক্লিনের ঢাকা,চট্টগ্রাম,ফেনী, নোয়াখালী,চাঁদপুর,খাগড়াছড়ি আর বান্দরবানের প্রায় ৬ শতাধিক সদস্যরা, আর এই কাজে সার্বিক সহযোগিতা প্রদান করেছে বান্দরবানের জেলা প্রশাসন ও পৌরসভা।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions