বুধবার | ১০ অগাস্ট, ২০২২

বান্দরবানের মারাইংতং পাহাড়ে পর্যটকদের রাত্রীযাপন নিষিদ্ধ

প্রকাশঃ ৩০ জুন, ২০২২ ১০:২২:১৬ | আপডেটঃ ০৮ অগাস্ট, ২০২২ ১০:০০:০৮  |  ১৭৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের আলীকদমে ঐতিহ্যবাহী মারাইংতং বৌদ্ধ ধর্ম জাদীতে সন্ধ্যার পর পর্যটক অবস্থান নিষিদ্ধ করা হয়েছে।  বৃহস্পতিবার ৩০জুন থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হচ্ছে, এর ফলে এই স্পটে ট্র্যাক করতে যাওয়া অনেক পর্যটককে বৃহস্পতিবার দুপুরের মধ্যেই ফিরে আসতে হয়েছে। 

উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সিদ্ধান্তের আলোকে জাদী ব্যবস্থাপনা কমিটি বিকেল ৫টার পর পর্যটক অবস্থান নিষিদ্ধ করে সাইনবোর্ড ঝুলিয়ে দিয়েছে।

জাদী ব্যবস্থাপনা কমিটির সদস্য অংশৈ থোয়াই মারমা এতথ্য নিশ্চিত করে বলেন, উপজেলা প্রশাসনের অনুরোধে ও পর্যটকদের নিরাপত্তার স্বার্থেই এ ব্যবস্থা নিতে হয়েছে। তিনি আরো বলেন, সকল দর্শনার্থীকে সকাল ৬টা থেকে বিকেল ৫টার মধ্যে স্পট ভ্রমন শেষ করতে হবে এবং ৬টার আগে অবশ্যই তীর্থস্থান ত্যাগ করতে হবে।

সুত্রে জানা যায়, বান্দরবানের আলীকদম উপজেলা সদর থেকে প্রায় ১৫কিলোমিটার দূরে ১৬৪০ফুট উচ্চতার মারাইংতং পাহাড় চূড়ায় বিশাল সমতল ভূমিতে বৌদ্ধ সম্প্রদায়ের একটি জাদী (প্রার্থনা ঘর) রয়েছে। পাহাড় চূড়ায় একটি বৌদ্ধ ধর্ম জাদী (প্রার্থনা ঘর) স্থাপন করার পর থেকে মনোরম এই পাহাড় চূড়াটি পর্যটকদের কাছে দিন দিন  আকর্ষণীয় হয়ে ওঠে। দেশী ও বিদেশী পর্যটকদের পদচারণায় মুখর হয়ে ওঠে এই স্পটটি আর পর্যটকরা তাবু টানিয়ে রাত্রিকালীন সেখানে অবস্থান করা শুরু করে ধীরে ধীরে। তবে দিন দিন পর্যটক বৃদ্ধি পাওয়ায় এবং নানা ধরণের অনাকাংঙ্খিত ঘটনা সৃষ্টির পর পাহাড় চুড়ায় সন্ধ্যার পর পর্যটকদের ভ্রমন ও অবস্থান নিষিদ্ধ করে জাদী ব্যবস্থাপনা কমিটি।

আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহরুবা ইসলাম জানান, মারাইংতং পাহাড়ে ভ্রমনে এসে প্রচুর পর্যটক রাতে অবস্থান করে এবং অনেক পর্যটক রাতে নেশা জাতীয় দ্রব্য পান করে মারামারি করে এতে অনেকে আহত হয়েছে। তিনি আরো জানান,যেহেতু পাহাড়ের ওপর একটি জাদী (প্রার্থনা ঘর) রয়েছে সেহেতু সেটি দেখার পাশাপাশি অনেকে রাতে অবস্থান করে কিন্তু পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকায় বিভিন্ন সমস্যার সৃষ্টি হয় আর বিষয়টি থানায় জানানো হলে উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সিদ্ধান্তের আলোকে জাদী ব্যবস্থাপনা কমিটি বিকেল ৫টার পর পর্যটক অবস্থান নিষিদ্ধ করে সাইনবোর্ড ঝুলিয়ে দিয়েছে।

পর্যটন |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions