শনিবার | ২১ মে, ২০২২
রাঙামাটিতে

প্রাথমিক পর্যায়ে মাতৃভাষার শিক্ষার অগ্রগতি বিষয়ে জেলা পরিষদের মতবিনিময় সভা

প্রকাশঃ ১৬ জানুয়ারী, ২০২২ ০৯:১৯:১৬ | আপডেটঃ ২০ মে, ২০২২ ০৫:২৩:৩৯  |  ১৭০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছাত্র ছাত্রীদের মাতৃভাষায় শিক্ষাদান কার্যক্রম চলমান থাকলেও খুব বেশি সফলতা লাভ করেনি। এ কার্যক্রমকে বেগবান করার জন্য শিক্ষক ও শিক্ষা কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী। তিনি বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষার্থীদের এগিয়ে নিতে মাতৃভাষায় পাঠ্য বই তৈরী করে বিনামূল্যে প্রদানের ব্যবস্থা করেছেন। ইতিমধ্যে শিক্ষার্থীদেরকে মাতৃভাষায় পাঠদানের জন্য পরিষদের অর্থায়নে শিক্ষকদেরও প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। শিক্ষকরা যদি সঠিক ভাবে তাদের দায়িত্ব পালন করে তাহলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্র ছাত্রীরা মাতৃভাষায় শিক্ষা পাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

আজ রোববার সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন এবং মাতৃভাষায় শিক্ষাদান বিষয়ে মতবিনিময় সভায় চেয়ারম্যান এসব কথা বলেন।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন পরিষদের শিক্ষা কমিটির আহ্বায়ক প্রিয় নন্দ চাকমা। সভায় আরও বক্তব্য রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাঃ আশরাফুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সাজ্জাদ হোসেন, পিটিআই এর সুপার মোহাঃ রবিউজ্জামান, শিক্ষাবিদ প্রফেসর মংসানু চৌধুরী, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউটের সাবেক পরিচালক সুগত চাকমা এবং খাগড়াছড়ি ও বান্দরবান জেলা থেকে আগত মাতৃভাষা প্রশিক্ষককরা।

সভায় জেলা পরিষদের সদস্যবৃন্দ, রাঙামাটি পার্বত্য জেলার ১০ উপজেলার উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাবৃন্দ, প্রাথমিক শিক্ষকবৃন্দ, শিক্ষাবিদ, গবেষক এবং মাতৃভাষা বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।

আলোচনায় তারা মাতৃভাষায় অভিজ্ঞ শিক্ষক নিয়োগ, বিদ্যমান শিক্ষকদের প্রশিক্ষণ, ক্লাস রুটিনে মাতৃভাষা বিষয়টি অন্তর্ভুক্তকরণ, মূল্যায়নের ব্যবস্থাকরণ এবং এ বিষয়ে পরিষদের তত্ত্বাবধানে একটি সেল গঠন করার পরামর্শ প্রদান করেন।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions