শনিবার | ২১ মে, ২০২২

বিলাইছড়িতে কচুরিপানার জটে আবারো নৌ চলাচল ব্যাহত

প্রকাশঃ ১৫ জানুয়ারী, ২০২২ ০৮:০৪:২২ | আপডেটঃ ০৮ মে, ২০২২ ১২:০০:০৫  |  ২০৬
সিএইচটি টুডে ডট কম, বিলাইছড়ি (রাঙামাটি)। রাঙামাটির বিলাইছড়িতে নৌ- পথে কচুরিপানার জটে নৌযান চলাচল ব্যাহত হচ্ছে। চলাচলে চরম অসুবিধার পড়েছে বিলাইছড়িতে আসা- যাওয়া করা সরকারি কর্মচারী থেকে শুরু করে  সর্বস্তরের লোকজন।

সবচেয়ে বেশি কচুরিপানা জমেছে উপজেলা ঘাট, বাজার এলাকা, ধূপ্যাচর ও দীঘল ছড়ি পর্যন্ত নৌ-পথ।

উপজেলা পরিষদ ও প্রশাসনে সহযোগিতায় নৌ-পথ  পরিস্কার করার জন্য মাঠে  নামানো হয়েছে  ৪০ দিনের কর্মসূচী। দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় অধীনে কর্সূচীর লোকজন নিয়ে ইউনিয়ন পরিষদের উদ্যোগে এইসব কচুরিপানা পরিস্কার  করা হচ্ছে।

রাইংখ্যং খালের পানি ধীরে ধীরে কমতে শুরু করায় আমতলী,কেরনছড়ি হতে মাইত কাবাছড়া, বঙ্গলতলী পর্যন্ত রাইংখ্যং খালটি প্রায়  ৩ কিলোমিটার নদীর পথ কচুরিপানা জট বেঁধেছে। এতে চলাচলে চরম দুর্ভোগে পড়েছে বিলাইছড়ি বাসী।

সবচেয়ে বেশি দূর্ভোগে পড়েছে বিলাইছড়ি হতে  ফারুয়া এবং ফারুয়া হতে বিলাইছড়িতে নৌ-পথে আসা যাত্রীরা। তারা বিকল্প পথ বেছে নিয়ে চলাচল করছে কুতুবদিয়া হয়ে । এতে ভাড়াও বেশি গুনতে হচ্ছে আর সময়ও লাগছে বেশি। কিছুদিন পরে কুতুবদিয়ার নৌ- পথও বন্ধ হয়ে যাবে, শুকিয়ে যাবে পানি। একইভাবে  ভাবে দূর্ভোগে পড়তে হচ্ছে রাঙামাটি ও কাপ্তাই হয়ে আসা- যাওয়া করা নৌ- পথে যাত্রীরা।

তাই জনগণের দূর্ভোগ দেখে যান চলাচলের উপযোগী করার জন্য কর্মসূচী লোকদের নিয়ে   নৌ-পথ (রাইংখ্যং খাল) পরিস্কার করার উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসনের সহযোগিতায় বিলাইছড়ি ও কেংড়াছড়ি ইউনিয়ন পরিষদ। দুই ইউনিয়ন পরিষদের এমন উদ্যোগকে ধন্যবাদ  জানিয়েছেন প্রায় সর্বস্তরের মানুষ। অনেকে বলছেন কম লোকজন দিয়ে কম সময়ে  এগুলো পরিস্কার করা সম্ভব নয়। প্রয়োজন প্রায় হাজারো জনবল।

এবিষয়ে ১ নং বিলাইছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান জানান, বিলাইছড়ি ইউনিয়ন  হতে ৬০ জন  এবং কেংড়াছড়ি ইউনিয়ন হতে ৬০ জন মোট প্রায় ১২০ জন পরিস্কার কাজে অংশগ্রহণ করছে।

এতে  উপস্থিত ছিলেন স্ব- স্ব ওয়ার্ডের ওয়ার্ড মেম্বার ও মহিলা মেম্বার গণ।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions