শনিবার | ২১ মে, ২০২২

খাগড়াছড়িতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে সেমিনার অনুষ্ঠিত

প্রকাশঃ ৩০ ডিসেম্বর, ২০২১ ০৯:৫৭:৪৯ | আপডেটঃ ১৯ মে, ২০২২ ০৮:২০:৩০  |  ২৯৬
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়িতে প্রাথমিক বিদ্যালয়ে মাতৃভাষায় শিক্ষা কর্মসূচি বাস্তবায়ন, অগ্রগতি, চ্যালেঞ্জ ও করণীয় নির্ধারণে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দুপুরে জেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, প্রধান অতিথি’র বক্তব্য রাখেন।

স্থানীয় বেসরকারি সংগঠন ‘জাবারাং’-এর সভাপতি এস অনন্ত বিকাশ ত্রিপুরা'র সভাপতিত্বে সম্পন্ন সেমিনারে জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বশিরুল হক ভূঞা, জেলা পরিষদ সদস্য নিলোৎপল খীসা, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াসমিন ও জাবারাং’র নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা বক্তব্য রাখেন।

সেমিনারে  বক্তারা বলেন, প্রশিক্ষিত ও অভিজ্ঞ শিক্ষকের অভাবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা কার্যক্রম শিশুদের জন্য বোঝা হতে পারে। শিক্ষকদের দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ না থাকায় শিক্ষার্থীদের মাতৃভাষায় পাঠদান ব্যাহত হবে। ২০১৭ সাল থেকে টানা তৃতীয়বারের মতো ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিক্ষার্থীদের হাতে সরকার বিনামূল্যে মাতৃভাষায় রচিত পাঠ্যপুস্তক তুলে দিচ্ছে। স্ব-স্ব মাতৃভাষার বই পেয়ে শিক্ষার্থীরাও উচ্ছ্বসিত হলেও শিক্ষক সঙ্কটে বঞ্চিত হচ্ছে এসব শিক্ষার্থীরা।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions