বুধবার | ২৪ এপ্রিল, ২০২৪

শান্তি চুক্তি বাস্তবায়ন হলে পাহাড়ে আরো গুণীজন সৃষ্টি হতো: সন্তু লারমা

প্রকাশঃ ১৯ অক্টোবর, ২০২১ ০১:৩৪:৩১ | আপডেটঃ ২৩ এপ্রিল, ২০২৪ ১১:৪৫:৩৬  |  ৭২৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধি প্রিয় সন্তু লারমা বলেছেন, অনেক লড়াই সংগ্রাম করে জুম্ম জনগণের অস্তিত্ব  সংস্কৃতি ধরে রাখতে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছিলো। কিন্তু চুক্তির এতবছর শান্তি চুক্তি বাস্তবায়ন হয়নি, বরং এখন বাস্তবায়ন নিয়ে চলছে নানা হিসাব নিকেশ, চুক্তি বাস্তবায়নকে বাঁধাগ্রস্ত করতে সৃষ্টি হয়েছে পক্ষ বিপক্ষ। শান্তি চুক্তি বাস্তবায়ন হলে পাহাড়ে আরো গুণীজন সৃষ্টি হতো এখানকার মানুষের কৃষ্টি কালচার ঐতিহ্য রক্ষা হতো। পাহাড়ে জুম্ম জনগণের অস্তিত্ব আজ বিপন্ন দাবি করে তিনি অস্বিত্ব রক্ষায় লড়াইয়ে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান তিনি।

সন্তু লারমা রাঙামাটি শহরের আশিকা কনভেনশন হলে রেগা প্রকাশনার ১ যুগ পুর্তি ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন।

রেগা প্রকাশনার উপদষ্টা ও অবসরপ্রাপ্ত উপ সচিব প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে এতে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু, সাবেক মানবিধকার কমিশনের সদস্য নিরুপা দেওয়ান, পরিচালক. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক ড. আজাদ বুলবুল এবং কবি সাংবাদিক হাফিজ রশীদ বক্তব্য রাখেন।

আলোচনা সভা শেষে বইয়ের মোড়ক উন্মোচন ও গুণীজন সংবর্ধনা দেয়া হয়।  রেগা প্রকাশনার ১ যুগ পুর্তি উপলক্ষে এবার ১২জন ও ৪টি সংগঠনকে গুণীজন সংবর্ধনা দেয়া হয়।

যারা সংবর্ধনা পেলেন তারা হলেন -ইতিহাস বিভাগে অধ্যাপক ড. সুনীতি ভুষণ কানুনগো, চারুকলায় রতিকান্ত তঞ্চঙ্গ্যা, গজদন্ত শিল্পী বিজয় কেতন চাকমা, নারী অধিকারে জ্যোতি প্রভা লারমা, বয়ন শিল্পে মঞ্জুলিখা খীসা, ক্রীড়া ও সমাজ সেবায় নিরুপা দেওয়ান, লেখক ও রাজনৈতিক অধিকারে ¯েœহ কুমার চাকমা, চাকমা ভাষা ও গবেষণায় সুগত চাকমা, কবি ও নাট্যকার মৃত্তিকা চাকমা, হোমিও চিকিৎসায় ডা রুপম দেওয়ান, সঙ্গীতে রনজিত দেওয়ান ও কবি সাহিত্যক হাফিজ রশিদ খান।

৪টি সংগঠনের মধ্যে শিক্ষা ও মানব কল্যাণে মোনঘর মানবিক উন্নয়ন সংস্থা, সাহিত্য ও সংস্কৃতিতে জুম ঈসথেটিকস কাউন্সিল জাক), সাংস্কৃতিতে গিরিসুর শিল্পীগোষ্ঠী ও ধর্মীয় নৈতিক শিক্ষায় সম্বোধি ওয়েল ফেয়ার সোসাইটি সম্মাননা স্বারক পেয়েছে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions