শুক্রবার | ১৮ অক্টোবর, ২০২৪

বান্দরবানে উদযাপিত হচ্ছে শুভ প্রবারণা পূর্ণিমা

প্রকাশঃ ১৬ অক্টোবর, ২০২৪ ০৩:৫৭:১৮ | আপডেটঃ ১৮ অক্টোবর, ২০২৪ ০৮:২০:০৭  |  ২১২
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানের বিভিন্ন বৌদ্ধ বিহারে উদযাপিত হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ প্রবারণা পূর্ণিমা।

বৌদ্ধ ভিক্ষুদের আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাসের পর এই প্রবারণা পূর্ণিমা পালন করা হয়। বৌদ্ধ ভিক্ষুরা সাধনা লাভের জন্য এই তিন মাস আত্মশুদ্ধি ও মনের পবিত্রতার জন্য ধ্যান, সাধনা, ভাবনা নীতি অনুশীলন করেন।

এদিকে প্রবারণা পূর্ণিমা উপলক্ষ্যে বুধবার (১৬ অক্টোবর) বান্দরবান সদরের সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে সকাল থেকে চলছে পঞ্চশীল ও অষ্টশীল প্রার্থনা, গুরু ভক্তি, সোয়াইং প্রদান (ভান্তেদের খাবার দান) প্রদীপ প্রজ্জলন সহ নানান ধর্মীয় অনুষ্ঠান। এসময় দেশ ও জাতির সুখ ও মঙ্গল কামনায় সমবেত প্রার্থনা ও বৌদ্ধ নারী-পুরুষরা পঞ্চশীল, অষ্টশীল গ্রহণ করেন। পরে বুদ্ধের উদ্দেশে ফুল পূজা, বুদ্ধপূজা, বুদ্ধমূর্তি দান, অষ্টপরিষ্কার দান, সংঘ দান ও বৌদ্ধ ভিক্ষুদের পি- (আহার) দান অনুষ্ঠিত হয়। এছাড়া আগতরা বৌদ্ধ ভিক্ষুদের কাছ থেকে স্বধর্ম দেশনা শ্রবণ করেন।

এসময় শীল ও ধর্মীয় দেশনা প্রদান করেন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত চন্দ্র জ্যোতি থের, বিহারের আবাসিক ভিক্ষু ভদন্ত পরমানন্দ ভিক্ষু।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষ্যে আজ বান্দরবানের বৌদ্ধ ধর্মালম্বী বড়ুয়া সম্প্রদায় প্রবারণা পূর্নিমা পালন করছে আর আগামীকাল বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল থেকে মারমা সম্প্রদায় দুইদিনব্যাপী নানা ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রবারণা পূর্ণিমা পালন করবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions