রবিবার | ০৮ সেপ্টেম্বর, ২০২৪
বান্দরবানের

দূর্গম রুমা ও থানচি সড়ক সংস্কারে নিয়মিত কার্যক্রম চালাচ্ছে সেনাবাহিনী

প্রকাশঃ ১৩ জুলাই, ২০২৪ ১২:৩১:২৪ | আপডেটঃ ০৭ সেপ্টেম্বর, ২০২৪ ০৫:৫৩:৩৮  |  ২৯৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। প্রায় প্রতিবছরই আমাদের দেশ ঘূর্ণিঝড়, জলোচ্ছাস, বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে। গত দুই বছরে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগে পার্বত্য এলাকাগুলোয় প্রচুর মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে, গেল কয়েক বছর ধরে পার্বত্য জেলা বান্দরবানে বেড়েছে বৃষ্টির পরিমান।

পাহাড়ে একটানা বৃষ্টিতে সব সময়ই পাহাড় ধসের সম্ভাবনা থাকে, বহু ঘরবাড়ি বিধস্ত হয়। পানিতে তলিয়ে যায় ফসলি জমি, মানবেতর জীবনযাপন করেন অসংখ্য মানুষ। পার্বত্য এলাকায় পাহাড়ধস, অতিবৃষ্টি ও পাহাড়ি ঢল, বজ্রপাত, ভূমিকম্পসহ নানা প্রাকৃতিক দুর্যোগের প্রবণতা বেশি আর এই দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ সেনাবাহিনীর অবদান অনেক বেশী।

বাংলাদেশের সেনাবাহিনীর সদস্যরা দেশ ও মানুষের জন্য নিজের জীবন উৎসর্গ করতে কখনো পিছপা হন না। সেনাবাহিনী দেশ ও জাতির যে কোনো দুর্যোগে অগ্রণী ভূমিকা পালন করে, বিশেষ করে পাহাড়ে বিভিন্ন জাতিসত্তার সাধারণ মানুষের শিক্ষা-স্বাস্থ্য অবকাঠামোগত উন্নয়নে নিরলসভাবে নিজের জীবনকে বাজি রেখে দেশ ও জাতির স্বার্থে কাজ করে যাচ্ছে।

পার্বত্য জেলা বান্দরবানের নিরাপত্তা রক্ষার পাশাপাশি সেনাবাহিনীর কোর অব ইঞ্জিনিয়ার্স এর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের অধীনস্ত ২৬ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন বান্দরবানের দূর্গম রুমা ও থানচি উপজেলার সড়ক সংস্কারে নিয়মিত কার্যক্রম পরিচালনা করছে। অতি বৃষ্টিতে পাহাড় ধসে বান্দরবানের দূর্গম রুমা ও থানচি উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় সাথে সাথে ২৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন এর সদস্যরা রাত দিন শ্রম দিয়ে সড়ক থেকে পাহাড়ের নেমে আসে মাটি অপসারণ করে , পানি নিস্কাষন ব্যবস্থা পুনরায় সচল করে এবং দ্রুত সকল সংস্কার কাজ শেষ করে সড়ক যোগাযোগ সচল রাখতে নিয়মিত কাজ করে যাচ্ছে।

বান্দরবান রুমা ও থানচি সড়কের জামিনী পাড়া, ১৪ মাইল, দলিয়ান পাড়া, পোড়াবাংলাসহ বিভিন্ন ঝুকিঁপূর্ণ পয়েন্টে নিয়মিত সেনাবাহিনীর ২৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন সদস্যরা সড়ক মেরামতের কাজ অব্যাহত রেখেছে, আর যার ফলে জেলা সদরের সাথে রুমা ও থানচি উপজেলার যোগাযোগ সচল রয়েছে।

দলিয়ান পাড়ার কারবারী (পাড়া প্রধান) লার ক্রীং জানান, বান্দরবানের রুমা সড়কটি অত্যন্ত ঝুকিঁপূর্ণ একটি সড়ক। এই সড়কটিতে প্রায় সময় পাহাড়ের মাটি ভেঙ্গে পড়ে অসংখ্য হতাহতের ঘটনা ঘটছে আর পাহাড় ভেঙ্গে মাটি সড়কে জমে সড়ক যোগোযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। দলিয়ান পাড়ার কারবারী (পাড়া প্রধান)লার ক্রীং আরো জানান,সেনাবাহিনীর ২৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন এর সদস্য নিয়মিত এই সড়কে সংস্কার কার্যক্রম অব্যাহত রেখেছে এবং অতিবৃষ্টি, তুফানসহ নানা দুর্যোগে সেনা সদস্যরা এই সড়ক সচল রাখতে মাঠে নিয়মিত তাদের দায়িত্ব সুন্দরভাবে পালন করছে।

শিক্ষার্থী সান নং বম জানান, বর্ষা আসলেই আমাদের আতংক বেড়ে যায় কারণ রুমা আর থানচি সড়কের দুপাশে অসংখ্য সুউচ্চ পাহাড় আর এই পাহাড়গুলো কখন ভেঙ্গে পড়ে তার কোন বিশ্বাস নেই। অতিবৃষ্টি হলে পাহাড় ভাঙ্গবে আর সড়কে মাটি আর পাহাড়ের বিশাল বিশাল বৃক্ষ ভেঙ্গে পড়ে প্রতিবছরই,আর এমন দু:দিনে সেনাবাহিনীর সদস্যরা সকল ভয়কে উপেক্ষা করে আমাদের সড়কগুলোকে সঠিকভাবে ঠিকিয়ে রাখতে এবং সড়ক যোগাযোগ সচল রাখতে নিয়মিত কাজ করে যাচ্ছে।

রুমা সড়কের বাস চালক মো.আলী আকবর জানান, রুমা সড়কে আগে যোগাযোগ ব্যবস্থা অনেক খারাপ ছিল তবে এখন সেনাবাহিনী দায়িত্ব পালন করায় আমরা সুন্দরভাবে বান্দরবান-রুমা সড়কে বাস চালাতে পারছি। নিয়মিত তারা যেভাবে সড়কের সংস্কার কাজগুলো করে যাচ্ছে এমন ধারা অব্যাহত থাকলে আমাদের সবার জন্য ভালো হবে।

সেনাবাহিনীর ২৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন এর সুত্রে জানা যায়, গত ৭ মাসে বান্দরবানের রুমা ও থানচি সড়কে প্রায় ২৭কিলোমিটার সড়ক ও পানি নিষ্কাষনের ড্রেনেজ ব্যবস্থা করা হয়েছে আর প্রতিনিয়ত সংস্কার কাজ অব্যাহত রয়েছে এই সড়কে।

সেনাবাহিনীর ২৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মেজর মো.মুশফিকুর রহমান জানান, বান্দরবানে প্রায় সময় বৃষ্টিপাত লেগেই থাকে , পাহাড়ে বৃষ্টির পরিমান বেশি এবং একটানা ৪থেকে ৫দিন পর্যন্ত অব্যাহত থাকে আর এর ফলে বান্দরবানে সড়কগুলো ক্ষতিগ্রস্থ হচ্ছে বেশি,তবে সেনাবাহিনীর ২৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন এর সদস্যরার বান্দরবান পৌর এলাকার ধনেশ পাখীর মোড় থেকে রুমা উপজেলা এবং থানচি উপজেলার এই দুটি গুরুত্বপূর্ণ সড়কে নিয়মিত সংস্কার কার্যক্রম পরিচালনা করে সচল রাখতে কাজ করছে। 

সেনাবাহিনীর ২৬ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মেজর মো.মুশফিকুর রহমান আরো জানান, বান্দরবানে যোগাযোগ ব্যবস্থা সম্প্রসারণে সেনাবাহিনী প্রচুর পরিমাণ সড়ক এবং কালভার্ট নির্মাণ করেছে, যার ফলে বান্দরবানের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি পর্যটন শিল্পের ব্যাপক প্রসার ঘটেছে। 

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions