রবিবার | ২২ সেপ্টেম্বর, ২০২৪
বান্দরবানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনপ্রতিনিধি ও গ্রামপ্রধানদের নিয়ে

শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন আর পাহাড়ে শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনতে সভা

প্রকাশঃ ২৬ জুন, ২০২৪ ১২:৪৩:১১ | আপডেটঃ ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ০৭:৪৫:৩৯  |  ৫৪৩
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান।  শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন আর পার্বত্য এলাকার সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সন্ত্রাসী তৎপরতা বন্ধ করে পাহাড়ে শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনতে বান্দরবানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনপ্রতিনিধি ও গ্রামপ্রধানদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৬ জুন) সকালে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) বান্দরবান জেলা কমিটির উদ্যোগে জেলা সদরের একটি হোটেলের সভাকক্ষে রোয়াংছড়ি উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন জনপ্রতিনিধি ও গ্রাম প্রধানদের নিয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এসময় সভায় বক্তারা অবিলম্বে পার্বত্য শান্তি চুক্তির সকল ধারা বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আবেদন জানায় এবং পার্বত্য এলাকার সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সকল ধরণের সন্ত্রাসী কর্মকান্ড বন্ধ করে তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসতে আহবান জানায়। বক্তারা এসময় আরো বলেন, কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর কারণে পার্বত্য জেলা আজ প্রায় অচল হয়ে গেছে ,তাদের এমন দু:সাহস তারা সরকারী ব্যাংক পর্যন্ত লুট করেছে আর পুলিশ ও আনসার সদস্যদের হামলা করেছে। এসময় বক্তারা পার্বত্য এলাকার সকল সন্ত্রাসীদের দমন করে এবং অবৈধ অস্ত্র উদ্ধার করে পার্বত্য এলাকায় শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) কেন্দ্রীয় কমিটির সদস্য আ প্রু মং মারমা বলেন, বান্দরবান একসময় শান্তি প্রিয় আর সম্প্রীতির জেলা হিসেবে পরিচিত ছিল, কিন্তুু কেএনএফ এর কারণে আজ পার্বত্য এলাকার সর্বত্র হত্যা,গুম,চাঁদাবাজি আর অশান্তি বিরাজ করছে। তারা শুধু বম জনগোষ্ঠীর সুখের কথা চিন্তা করে আন্দোলন শুরু করেছে আর এর মাশুল দিতে হচ্ছে সকল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে।  এসময় কেন্দ্রীয় কমিটির সদস্য আ প্রু মং মারমা আরো বলেন, আমরা অশান্তি চাই না আর কেএনএফসহ পার্বত্য এলাকার সকল সশস্ত্র গোষ্ঠীকে অবিলম্বে স্বাভাবিক জীবনে ফিরে এসে সাধারণ জনগণের কল্যাণে কাজ করার আহবান জানাই।

মতবিনিময় সভায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) বান্দরবান জেলা কমিটির সভাপতি মংপু মারমা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) কেন্দ্রীয় কমিটির সদস্য আ প্রু মং মারমা।

 এসময় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) বান্দরবান জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রাম তন সাং বম, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) লামা উপজেলা কমিটির সভাপতি মং শৈ প্রু ত্রিপুরাসহ রোয়াংছড়ি উপজেলার বিভিন্ন জনপ্রতিনিধি, গ্রাম প্রধান এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions