সোমবার | ২২ জুলাই, ২০২৪

বান্দরবানে বিশ্ব শিশু শ্রম প্রতিরোধ দিবস উদযাপন

প্রকাশঃ ১২ জুন, ২০২৪ ০১:২৪:৫২ | আপডেটঃ ২২ জুলাই, ২০২৪ ০৪:৫৪:০৮  |  ২৫৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “ শিশু শ্রম বন্ধ করি,প্রতিশ্রুতি রক্ষা করি ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে বিশ্ব শিশু শ্রম প্রতিরোধ দিবস উদযাপন করা হয়ছে।

দিবসটি উপলক্ষ্যে বুধবার (১২ জুন) সকালে বান্দরবান জেলা প্রশাসন ও শ্রম অধিদপ্তর চট্টগ্রামের আয়োজনে জেলা প্রশাসকের কার্যলায় থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়।

পরে সদর উপজেলা পরিষদের সভাকক্ষে দিবসটি উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

এসময় আলোচনা সভায় বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবিবা মীরা , সদর উপজেলা পরিষদের চেয়ারম্যন আব্দুল কুদ্দুছ, শ্রম ও কর্মসংস্থান বিভাগ চট্টগ্রামের শ্রম কর্মকর্তা মো.হাসান আসকার , জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.সরোয়ার হোসেন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে সালমা,সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.জাহাঙ্গীর সহ জেলার বিভিন্ন সরকারি প্রতিষ্টানের  উর্ধতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, “ শিশু শ্রম বন্ধ করি, প্রতিশ্রুতি রক্ষা করি ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আমাদের সকলকে এগিয়ে যেতে হবে। শিশু শ্রম থেকে শুরু করে ৪৩টি ঝুঁকিপূর্ণ কাজ থেকে আমাদের সকলকে বিরত থাকতে হবে।

এসময় বক্তারা বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষৎ ,তাই তাদের আগামীর সুন্দর একটি পৃথিবী উপহার দিতে সকলকে এগিয়ে আসতে হবে,শিশু শ্রম প্রতিরোধ করে শিশুর জন্য একটি বাসযোগ্য পরিবেশ তৈরি করতে হবে।

বক্তারা বলেন, বাংলাদেশ জাতিসংঘের শিশু অধিকার সনদ ও ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বিষয়ক আইএলও কনভেনশন অনুসমর্থন করেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর শিশুশ্রম সমীক্ষা-২০০৩ অনুযায়ী বাংলাদেশে শ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা ছিল প্রায় ৩২ লাখ। সরকারের পদক্ষেপের ফলে ২০২৩ সালে শিশুশ্রম সমীক্ষা অনুযায়ী শ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা হ্রাস পেয়ে ১৭ লক্ষে দাঁড়িয়েছে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions